টুর্নামেন্টের মাঝপথে কোয়ালিফাই নিয়ম পরিবর্তন করলো আইসিসি

ক্রিকেট দুনিয়া 20 Oct 2021 at 1:47pm 2,776
Googleplus Pint
টুর্নামেন্টের মাঝপথে কোয়ালিফাই নিয়ম পরিবর্তন করলো আইসিসি

টুর্নামেন্ট চলার মাঝপথে নতুন সিদ্ধান্ত প্রণয়ন করলো আইসিসি (দ্য ইন্টয়ারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। সুপার টুয়েলভসে কোয়ালিফিকেশনের নিয়মে পরিবর্তন এনেছে সংস্থাটি। এর আগে একরকম নিয়মে কথা বললেও আজ (২০ অক্টোবর) নতুন নিয়মের কথা জানিয়েছে তারা।


এই নতুন নিয়ম সরাসরি প্রভাব ফেলবে বাংলাদেশ দলের সুপার টুয়েলভসে যাবার পথে। রাউন্ড ১ এ গ্রুপ থেকে কোয়ালিফাই করলেই বি১ হিসাবে আর যাবে না বাংলাদেশ। বা এ১ হিসাবে যাবে না শ্রীলঙ্কা। এই অবস্থান পেতে হলে বাংলাদেশ বা শ্রীলঙ্কাকে গ্রুপ চ্যাম্পিয়নই হতে হবে।


গত ১৭ অগাস্ট, টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণার দিন আইসিসি জানায়, বাংলাদেশ প্রথম রাউন্ড উতরাতে পারলেই ‘বি-১’ হিসেবে বিবেচিত হবে, শ্রীলঙ্কা একইভাবে বিবেচিত হবে ‘এ-১’ হিসেবে। তার মানে, বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হোক বা রানার্স আপ, সুপার টুয়েলভ-এ ‘বি’ গ্রুপে পড়বে, শ্রীলঙ্কা পড়বে ‘এ’ গ্রুপে।


টুর্নামেন্টের তিনটি গেম ডে চলে যাওয়ার পর চতুর্থ দিনে এসে আজকে আইসিসি আবার জানাল, এটা ঠিক নয়। গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্স আপ দিয়েই গ্রুপের ‘১’ ও ‘২’ নম্বর দল নির্ধারিত হবে।


তার মানে, আগের বাস্তবতা ছিল যে কোনোভাবে গ্রুপ পর্ব উতরালেই ভারত-পাকিস্তান-নিউ জিল্যান্ড-আফগানিস্তানের গ্রুপে পড়ত। এখনকার বাস্তবতা, গ্রুপ রানার্স হলে বাংলাদেশ পড়বে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের গ্রুপে।


টুর্নামেন্ট শুরুর আগেই সংবাদকর্মীদের জানাতে হয়েছে, তারা কোন কোন ম্যাচ কাভার করতে চান। স্বাভাবিকভাবেই বাংলাদেশকে ‘বি ১’ ধরে সবাই ম্যাচ রিকুয়েস্ট করেছেন। আইসিসি এখন বলছে, ম্যাচ সিলেকশনের সুযোগ আবার নতুন করে দেবেন। বাংলাদেশকে ‘বি ১’ ধরে যেসব দর্শক টিকিট করেছেন, তাদের নিয়ে কিছু জানানো হয়নি এখনও।


তাহলে কি আইসিসি আগে ভুল জানিয়েছিল? নাকি আগে ঠিক ছিল, কিন্তু পরে সিদ্ধান্ত বদলে গেছে? দুটি আলাদা ব্যাপার। কিন্তু আইসিসি কোনো ব্যাখ্যা এখনও দেয়নি। তবে মৌখিকভাবে ও অফিসিয়ালি আইসিসির কাছে কারণ জানতে চাইলেও কোনোটিতেই তারা জবাব দেয়া হয়নি।


সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)