বিশ্বকাপের মূলপর্বে খেলতে বাংলাদেশের সামনে কঠিন সমীকরণ

ক্রিকেট দুনিয়া 18 Oct 2021 at 12:46pm 1,223
Googleplus Pint
বিশ্বকাপের মূলপর্বে খেলতে বাংলাদেশের সামনে কঠিন সমীকরণ

গতকাল স্কটল্যান্ড-এর বিপক্ষে ম্যাচ হারের পর এক প্রকার আকাশ থেকে পড়েছে টাইগার ভক্তরা। স্কটল্যান্ডের দেওয়া ১৪১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত ৬ রানে ম্যাচ হারতে হয়েছে টাইগারদের।


বাংলাদেশের প্রথম ম্যাচে হারের পর চিন্তার ভাঁজ পড়েছে টাইগার ভক্তদের। সবার মনেই এখন একটি প্রশ্ন? টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলতে পারবে তো বাংলাদেশ। প্রথম ম্যাচ হারলো এখনো বাংলাদেশের সামনে বড় সুযোগ রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার।


বাংলাদেশের পরবর্তী দুটি ম্যাচ বড় ব্যবধানে জয়লাভ করতে পারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে উঠে যাবে বাংলাদেশ। দুই গ্রুপে ভাগ হয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব খেলছে আটটি দল। যেখানে গ্রুপ বি’তে বাংলাদেশ সহ রয়েছে ওমান স্কটল্যান্ড এবং পাপুয়া নিউগিনি।


ইতিমধ্যেই পাপুয়া নিউগিনিতে ১০ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ওমান। অন্যদিকে বাংলাদেশকে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে স্কটল্যান্ড। বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে পরবর্তী দুটি ম্যাচ ওমান এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে টাইগারদের।‌


তবে পরবর্তী দুই ম্যাচের মধ্যে কোন ম্যাচে হেরে গেলে কপাল পুড়বে বাংলাদেশের। তাহলে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে না খেলে বাছাইপর্ব থেকে বাদ পড়বে বাংলাদেশ। আগামীকাল ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। এবং শেষ ম্যাচে আগামী ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে টাইগাররা।


বাংলাদেশ যদি পরবর্তী দুটি ম্যাচে জয়লাভ করে এবং স্কটল্যান্ড যদি ওমানকে হারিয়ে দেয় তাহলে চোখ বুজে মূলপর্বে উঠে যাবে বাংলাদেশ। ‌


অন্যদিকে ওমান যদি স্কটল্যান্ডকে হারিয়ে দেয় এবং বাংলাদেশে যদি পরের দুটি ম্যাচে জয়লাভ করে তাহলে নেট রান রেটের মারপ্যাঁচে পড়তে হবে বাংলাদেশকে। সে ক্ষেত্রে কঠিন সমীকরণে পড়তে পারে টাইগাররা। তবে মূল পর্বে খেলতে হলে পরে দুই ম্যাচে জয়ের বিকল্প নেই।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)