পেরুকে হারিয়ে বিশ্বকাপের পথে একধাপ এগিয়ে গেলো আর্জেন্টিনা

ফুটবল দুনিয়া October 15, 2021 881
পেরুকে হারিয়ে বিশ্বকাপের পথে একধাপ এগিয়ে গেলো আর্জেন্টিনা

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের মনুমেন্টাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে ম্যাচটি ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। দূর্দান্ত এক হেডে ম্যাচের একমাত্র গোলটি করেন লাউতারো মার্টিনেজ। অপরদিকে পেনাল্টি পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় পেরু। ফলস্বরূপ প্রত্যাশিত জয় নিয়েই মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির দল।


ঘরের মাঠে ম্যাচের একেবারে শুরুতেই পেরুর রক্ষণে ঢুকে পড়েন রোদ্রিগো ডি পল। গোলমুখ বরাবর শটও নেন এই তারকা; কিন্তু লক্ষ্যে ছিল না বল, আলতো টোকায় জালে জড়ানোর মতোও ছিল না তার কোনো সতীর্থ।


দুই মিনিট পর বাম দিক দিয়ে ডি-বক্সে ঢোকেন আনহেল ডি মারিয়া। মেসির দারুণ ক্রসে ধরে এই মিডফিল্ডারের নেওয়া কোনাকুনি শট অল্পের জন্য হয় লক্ষ্যভ্রষ্ট হয়।


নবম মিনিটে সেটপিসে হেড করে বল জালে পাঠান ক্রিস্টিয়ান রোমেরো; কিন্তু তিনি অফসাইডে থাকায় এগিয়ে যাওয়া হয়নি আর্জেন্টিনার।


প্রতিপক্ষের এই দুই প্রচেষ্টার মাঝে দারুণ এক ফ্রি কিকে আর্জেন্টাইন গোলরক্ষক এমি মার্টিনেজের পরীক্ষা নেন জানলুকা লাপাদুলা। ডান দিকে ঝাঁপিয়ে জোরালো শটটি ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক।


৪৩তম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডান দিকে গড়া আক্রমণে সতীর্থের বাড়ানো বল ধরে একটু এগিয়ে ক্রস বাড়ান নাহুয়েল মোলিনা। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারকে কোনো সুযোগ না দিয়ে জোরালো হেডে ঠিকানা খুঁজে নেন ইন্টার মিলান স্ট্রাইকার মার্টিনেজ।


৬৫তম মিনিটে সমতায় ফেরার সুবর্ণ সুযোগ নষ্ট হয় পেরুর। পাল্টা আক্রমণে ডিফেন্ডারকে পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে পড়া জেফারসন ফারফানকে মার্টিনেজ ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু স্পট কিকে ক্রসবার কাঁপান ইয়োশিমার ইয়োতুন।


চার মিনিট পর বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পায় আর্জেন্টিনা। ডি-বক্সের একটু বাইরে থেকে মেসির শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক।


শেষ দিকে কর্নারে উড়ে আসা বল হেডে জালে পাঠান গিদো রদ্রিগেস। তবে হেড নেওয়ার আগ মুহূর্তে তিনি প্রতিপক্ষকে ফাউল করায় ব্যবধান বাড়েনি। বাকি সময়েও চাপ ধরে রাখে আর্জেন্টিনা, তবে তেমন কোনো সুযোগ তৈরি হয়।


বাকি সময়ে আর কোন দল গোল করতে না পারলে জয়ের আনন্দ নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। ১১ ম্যাচে সাত জয় ও চার ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে আর্জেন্টিনা। ১২ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে থাকা পেরুর বিশ্বকাপ স্বপ্ন ফিকে হতে বসেছে।


সূত্রঃ স্পোর্টসজোন২৪