উইজডেন ইন্ডিয়ার এশিয়া সেরা একাদশে জায়গা পেলেন ৩ বাংলাদেশি

ক্রিকেট দুনিয়া 27 Sep 2021 at 2:15pm 1,181
Googleplus Pint
উইজডেন ইন্ডিয়ার এশিয়া সেরা একাদশে জায়গা পেলেন ৩ বাংলাদেশি

দক্ষিণ এশিয়া যেন ক্রিকেটের জন্য জনপ্রিয় এক ভূখণ্ডের নাম। বর্তমান ক্রিকেটবিশ্বে অধিপত্য ধরে রেখেছে এই মহাদেশ। এইসব দেশের সেরা ক্রিকেটারদের নিয়ে প্রতি বছর এশিয়ার সেরা একাদশ তৈরি করে উইজডেন ইন্ডিয়া। এই বছর ঠিক এমনই একটি একাদশ তৈরি করেছে সংবাদমাধ্যম উইজডেন ইন্ডিয়া। যেখানে এই প্রথমবার তিন বাংলাদেশি ক্রিকেটার জায়গা করে নিয়েছে।


দলে অবশ্যই থাকবেন দুজন অলরাউন্ডার, একজন উইকেট কিপার এবং চারজন বোলার এটাই ছিল তাদের শর্ত। আসুন দেখে নেওয়া যাক তাদের এই একাদশে সুযোগ পেলেন কারা কারা? তবে উইজডেনের এই তালিকায় দুর্ভাগ্যজনকভাবে কোন শ্রীলঙ্কান খেলোয়াড়ের নাম নেই।


রোহিত শর্মাঃ এই মুহূর্তে আইসিসি র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে রয়েছেন রোহিত শর্মা। সাদা বল ক্রিকেটের কথা বললে স্বাভাবিকভাবেই তার নাম যে যেকোন বলেই থাকবে এ নিয়ে কোন সন্দেহ নেই। তার সংগ্রহে রয়েছে ৮১৩ পয়েন্ট।


ফাখার জামানঃ রোহিতের সঙ্গে সতীর্থ ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে ফাখার জামানকে। আইসিসি এই র‍্যাঙ্কিংয়ে মুহূর্তে ১১ তম স্থানে রয়েছেন তিনি। সংগ্রহে রয়েছে ৭৪১ পয়েন্ট। এই বিধ্বংসী ব্যাটসম্যান গত এপ্রিল মাসেই মাত্র ১৫৫ বলে সাউথ আফ্রিকার বিরুদ্ধে ১৯৩ রানের ঝড়ো ইনিংস খেলেন।


বিরাট কোহলিঃ এশিয়া তথা বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের একটি তালিকা তৈরি করলে এই মুহূর্তে স্বাভাবিকভাবেই জায়গা করে নেবেন রোহিত বিরাটরা। আইসিসি র‍্যাঙ্কিংয়ে এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারত অধিনায়ক। সংগ্রহে রয়েছে ৮৪৪ পয়েন্ট।


বাবর আজমঃ পাকিস্তান অধিনায়ক বাবর আজমের সঙ্গে বিরাটের ব্যাটিংয়ের তুলনা বারবারই সামনে এসেছে। এই মুহূর্তে আইসিসি র‍্যাঙ্কিংয়ে বিরাটকে পেরিয়ে এক নম্বর স্থানে রয়েছেন তিনি। সংগ্রহে রয়েছে ৮৭৩ পয়েন্ট।


সাকিব আল হাসানঃ বাংলাদেশের এই বিখ্যাত অলরাউন্ডার এই মুহূর্তে আইসিসি অলরাউন্ডারদের তালিকায় রয়েছেন প্রথম স্থানে। ২১৫ টি ওয়ানডে ম্যাচে একদিকে বল হাতে যেমন সাকিবের সংগ্রহ ২৭৭টি উইকেট, যেমনি ব্যাট হাতে তার সংগ্রহ ৬৬০০ রান। এই মুহূর্তে তার পয়েন্ট ৪১৬।


মুশফিকুর রহিমঃ বাংলাদেশের এই উইকেটকিপার দেশকে বহু ম্যাচ জেতাতে বড় ভূমিকা নিয়েছেন। এই মুহূর্তে ব্যাটিংয়ের আইসিসি র‍্যাঙ্কিংয়ে তিনি রয়েছেন ১৩ তম স্থানে, সংগ্রহে রয়েছে ৭২৩ পয়েন্ট। এছাড়া উইকেটের পিছনে মোট ১৮৯ টি ক্যাচ রয়েছে মুশফিকুরের।


মহম্মদ নাবিঃ অলরাউন্ডার তালিকায় আইসিসি র‍্যাঙ্কিংয়ে এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছেন নাবি। অফ স্পিন বোলার এবং শেষ লগ্নে মারকুটে ব্যাটসম্যান হিসেবে যথেষ্ট পরিচিত তিনি। এই মুহূর্তে তার সংগ্রহে রয়েছে ২৯৪ পয়েন্ট। একদিনের ম্যাচে নাবির দখলে রয়েছে ১২৭ টি উইকেট এবং ২৮৩২ রান।


শাহিন শাহ আফ্রিদিঃ পাকিস্তানের তরুণ জোরে বোলার হিসেবে দ্রুতগতিতে উত্থান ঘটেছে শাহিন শাহ আফ্রিদির। এই মুহূর্তে আইসিসির বোলারদের তালিকায় ১৩ তম স্থানে রয়েছেন তিনি। এখনও পর্যন্ত একদিনের ম্যাচে তার সংগ্রহ ৫৩ টি উইকেট।


মুজিব-উর-রহমানঃ আফগানিস্তানের এই রহস্য স্পিনার রীতিমতো সমস্যায় ফেলেছিলেন বহু ব্যাটারকে। এই মুহূর্তে আইসিসি বোলারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন তিনি। মুজিবের সংগ্রহে রয়েছে ৭০৩ পয়েন্ট। আফগানিস্তানের হয়ে একদিনের ম্যাচে এখনও পর্যন্ত ৭০ টি উইকেট দখল করেছেন এই স্পিনার।


জাসপ্রিত বুমরাঃ এই ভারতীয় জোরে বোলার ইতিমধ্যেই হয়ে উঠেছেন এক কিংবদন্তি। একদিনের ম্যাচে এখনও পর্যন্ত তার শিকার ১০৮ টি উইকেট। এই মুহূর্তে আইসিসির বোলারদের তালিকায় সপ্তম স্থানে রয়েছেন বুমরা। সংগ্রহে রয়েছে ৬৭৯ পয়েন্ট।


মোস্তাফিজুর রহমানঃ আইসিসি র‍্যাঙ্কিং তালিকায় এই মুহূর্তে ১১ তম স্থানে রয়েছেন বাংলাদেশের ইয়র্কার কিং। একদিনের ম্যাচে এখনও অবধি তার দখলে রয়েছে ১২৭ টি উইকেট।


সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)