আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করলো আফগানিস্তান

ক্রিকেট দুনিয়া September 20, 2021 1,112
আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করলো আফগানিস্তান

অর্থের ঝনঝনানির পাশাপাশি চাকচিক্য দিয়ে আলাদা ভাবে ক্রিকেট বিশ্বের নজর কেড়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), টুর্নামেন্টের প্রথম আসর থেকেই দর্শকদের বাড়তি উন্মাদনা দিতে মাঠেই উপস্থিত থাকেন চিয়ারলিডারস। ব্যাটার কিংবা বোলারদের সাফল্যকে আরেকটু রাঙিয়ে দিয়ে থাকেন তারা, বেশ জনপ্রিয়তাও পেয়েছে এটি।


চিয়ারলিডারস আইপিএলের উন্মাদনা বাড়ালেও ইসলামের দৃষ্টিতে নারীদের এমন আচরণ শরীয়ত সম্মত নয়, যে কারণে আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ করেছে তালেবান সরকার।


গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা পুনরায় দখলে নেন তালেবানরা, ইসলামী অনুশাসন জারি করে কঠোর অবস্থানের জানান দিয়েছে তারা। ক্ষমতা গ্রহণের পরপরই দেশটিতে নিষিদ্ধ করা হয়েছে নারীদের ক্রিকেট খেলা, সমালোচনা আর হুমকি থাকলেও তাদের অবস্থানের পরিবর্তন ঘটেনি।


আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধের অন্যতম কারণ চিয়ারলিডারস ও খোলা চুলে নারীদের উপস্থিতি, দেশটিতে আইপিএল নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) মিডিয়া ম্যানেজার ইব্রাহিম মোমান্দ।


তিনি এক টুইট বার্তায় জানান, “আফগানিস্তানের জাতীয় রেডিও এবং টেলিভিশনে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা হলো। এখানে ইসলাম বিরোধী নানা বিষয়, যেমন মেয়েদের নৃত্য এবং খোলা চুলে মেয়েদের উপস্থিতি প্রদর্শন করা হচ্ছে।”


আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হলেও টুর্নামেন্টে অংশ নিচ্ছেন আফগানিস্তানের ৩ ক্রিকেটার, সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন রশিদ খান ও মোহাম্মদ নাবী, পাঞ্জাব কিংসের হয়ে খেলছেন মুজিব-উর রহমান। - ডেইলি স্পোর্টস বিডি