অস্ট্রেলিয়ার নতুন শর্ত, ছক্কায় গ্যালারিতে গেলেই বাদ সেই বল

ক্রিকেট দুনিয়া August 3, 2021 1,293
অস্ট্রেলিয়ার নতুন শর্ত, ছক্কায় গ্যালারিতে গেলেই বাদ সেই বল

আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজ আয়োজনের আগে থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়া নানা নিয়ম ও শর্ত আরোপ করে যাচ্ছে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবকে। আর তার সেসব মাথা পেতে নিচ্ছে বিসিবি।


এই শর্ত তালিকায় সবশেষ যে বিধিনিষেধ দিলো সেটি হলো, ম্যাচ চলাকালীন ছক্কা হাঁকিয়ে গ্যালারিতে বল পাঠালেই দিতে হবে নতুন বল।


করোনা কালীন এই সময়ে অনেক কিছুই বদলে গেছে। সেসবের সঙ্গে মানিয়েও নিয়েছে খেলোয়াড়রা। তবে গ্যালারীতে বল পড়লে বারবার বল পরিবর্তনের নিয়মের সঙ্গে মানিয়ে উঠতে কিছুটা বিপাকেই পড়তে হবে।


এ ব্যাপারে বিসিবির একটি সূত্র জানিয়েছেন, “করোনা পরিস্থিতিতে জৈব সুরক্ষা বলয় প্রোটকল মানতেই এমনটা করা হয়েছে। আগে গ্যালারিতে বল পড়লে সেটি স্যানিটাইজ করে পুনরায় খেলা হলেও এবার কাছাকাছি মানের বল দেয়া হবে।


এ জন্য ৫, ১০ বা ১৫ ওভারের সময় বলের মান যেমন থাকে তেমন বল সংগ্রহে রাখা হয়েছে। তবে গ্যালারিতে যাওয়া বলগুলো পরের ম্যাচে আবার ব্যবহার করা হবে। এটা তাদের বাড়তি সতর্কতার জন্যই করেছে।”


এর আগে গত ২৯ জুলাই বাংলাদেশ সফরে অজিরা আসে চার্টার্ড ফ্লাইটে। এসেই তিন দিনের জন্য কোয়ারেন্টিনে প্রবেশ করে। মাঠেও রয়েছে নানা বিধিনিষেধ। তাদের অনুশীলন বা খেলা চলাকালীন মাঠে থাকতে পারবে না কোনও মাঠ কর্মীও!


এছাড়া খেলার সময় মাঠে কোন ক্যামেরাম্যান থাকতে পারবে না। আর ম্যাচ চলাকালে কোম খাদ্য বা পানীয় মাঠে যেতে পারবে না।


সূত্রঃ স্পোর্টসজোন২৪