২০২১-২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সূচি প্রকাশ

ক্রিকেট দুনিয়া 24 Jun 2021 at 7:50pm 1,756
Googleplus Pint
২০২১-২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সূচি প্রকাশ

অবশেষে শেষ হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো এই শিরোপা ঘরে তুলেছে নিউজিল্যান্ড। গতকাল ভারতকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলেছে কেন উইলিয়ামসনের দল। এদিকে প্রথম টুর্নামেন্ট শেষ না হতেই দ্বিতীয় টুর্নামেন্ট শুরু হওয়ার অপেক্ষায়।


আগামী অক্টোবরে ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০২১-২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন। গত আসরে করনা ভাইরাসের কারণে অনেকগুলি টেস্ট ম্যাচ বাতিল হয়েছে টাইগারদের। তবে এইবার টাইগারদের সামনে রয়েছে আরও কঠিন প্রতিপক্ষ।


আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ছয়টি করে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দলগুলি। এর মধ্যে তিনটি সিরিজ খেলবে দেশের মাটিতে এবং তিনটি সিরিজ খেলতে হবে বিদেশের মাটিতে। ২০২১-২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের বাংলাদেশের প্রতিপক্ষ দল গুলি হল পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, এবং ওয়েস্ট ইন্ডিজ।


এরমধ্যে ঘরের মাঠে পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে। এবং দেশের বাইরে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে হবে টাইগারদের। বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন শুরু হবে পাকিস্তানের বিপক্ষে এই বছরের শেষের দিকে।


নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে দুইটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে আসবে পাকিস্তান। ডিসেম্বরে শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে দুটি টেস্ট সিরিজ খেলার পর নিউজিল্যান্ড পাড়ি দেবে টাইগাররা। সেখানে দুইটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।


এরপর বাংলাদেশের পরবর্তী মিশন দক্ষিণ আফ্রিকা। মার্চে স্বাগতিকদের সাথে তিনটি ওয়ানডে এবং টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশের পরবর্তী মিশন ওয়েস্ট ইন্ডিজ। ‌ক্যারিবিয়ানদের সাথে অবশ্য পূর্ণাঙ্গ সিরিজ রয়েছে টাইগারদের।


জুন-জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বাংলাদেশের শেষ প্রতিপক্ষ ভারত। আগামী বছরের শেষের দিকে ভারতের বিপক্ষে দেশের মাটিতে দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)