একনজরে দেখে নিন ফুটবলে বাংলাদেশ-ভারত পরিসংখ্যান

ফুটবল দুনিয়া June 7, 2021 589
একনজরে দেখে নিন ফুটবলে বাংলাদেশ-ভারত পরিসংখ্যান

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে এগিয়ে ভারত। কিন্তু দু’দলের সাম্প্রতিক ম্যাচের ফলাফল বলছে ভিন্ন কথা। বাংলাদেশ-ভারত ম্যাচে কাজে আসে না কোনো পূর্বানুমান। ১৯৭৮ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। এরপর একে একে দু’দল খেলেছে ২৫টি ম্যাচ। বাংলাদেশ-ভারত ম্যাচের পরিসংখ্যানের বিস্তারিত তুলে ধরা হলো।


ভারত-বাংলাদেশ দ্বৈরথ মানে সেটা উত্তেজনা ছড়াবে সীমান্তের দুই প্রান্তে। হোক সেটা ফুটবল বা ক্রিকেট। একসময় ফুটবলে লড়াই হতো সমানে সমান। কিন্তু কালের বিবর্তনে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে গেছে ভারত। বর্তমান র‌্যাংকিংই যা বলে দেয়।


ভারতের অবস্থান যেখানে ১০৫, বাংলাদেশ আছে ১৮৪তে।র‌্যাংকিংয়ে ব্যবধান বিস্তর। তবে প্রতিপক্ষ ভারত বলেই ম্যাচ থেকে কিছু প্রাপ্তির আশা করাই যায়। দু’দলের সবশেষ ম্যাচই জানান দেয় শক্তিমত্তায় তারা আছে বাংলাদেশের ধরাছোঁয়াতেই।


যদিও ইতিহাস ঘাঁটলে পাওয়া যাবে ভিন্ন তথ্য। পরিসংখ্যানের পাতায় ঢের এগিয়ে ব্লু টাইগার্স। এখন পর্যন্ত খেলা ২৫ ম্যাচে ভারতের জয় ১১টিতে। ১১টি হয়েছে ড্র, আর বাংলাদেশের জয় মাত্র ৩টিতে।


তবে সবাই আশাবাদী হচ্ছে সবশেষ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর। যেখানে দারুণ কৌশলে আফগানদের রুখে দেয় জামাল ভূঁইয়ারা। আর এটাই কাজ করছে আত্মবিশ্বাসের জ্বালানি হিসেবে।


সূত্রঃ আমাদের সময়