লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা

ক্রিকেট দুনিয়া 18 May 2021 at 1:04pm 337
Googleplus Pint
লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা

আগামী ২৩ মে থেকে শুরু হচ্ছে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। বিশ্বকাপ সুপার লিগের এই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ এবং ২৮ মে। ইতিমধ্যেই এই সিরিজকে সামনে রেখে আজ থেকে অনুশীলন শুরু করবে বাংলাদেশ প্রাথমিক দলে সুযোগ পাওয়া ক্রিকেটাররা।


শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান তেমন একটি ভালো নয়। দুই দল এখন পর্যন্ত ৪৮ বার একে অপরের মুখোমুখি হয়েছে। এই ৪৮ ম্যাচের মধ্যে শ্রীলংকা জয়লাভ করেছে ৩৯ ম্যাচে। বাকি ৯ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ।


দুই ম্যাচ হয়েছে পরিত্যক্ত। তবে বর্তমান পরিসংখ্যানে শ্রীলংকার থেকে অনেক এগিয়ে রয়েছে বাংলাদেশ। তাই প্রথমবারের মতো শ্রীলংকার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়লাভ করতে হলে নিজেদের সেরা খেলাটাই খেলতে হবে টাইগারদের। দেখে নিন শ্রীলংকার বিপক্ষে টাইগারদের ব্যাটিং পারফরম্যান্স।


শ্রীলংকার বিপক্ষে টাইগারদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। এই দলের বিপক্ষে ২৮ ইনিংসে ২৯ গড়ে ৭৮৩ রান সংগ্রহ করেছেন মুশফিকুর রহিম। নিজের ক্যারিয়ার সেরা ১৪৪ রান করেছেন এই শ্রীলংকার বিপক্ষেই। এছাড়াও রয়েছে চারটি হাফ সেঞ্চুরি।


বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ২৩ ইনিংসে তিনি করেছেন ৬৬৬ রান। ৩০ গড়ে তামিমের রয়েছে দুটি সেঞ্চুরি এবং চারটি হাফ সেঞ্চুরি। তামিম ইকবালের পরেই রয়েছেন সাকিব আল হাসান।


শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের হয়ে সেরা ব্যাটসম্যান তিনি। শ্রীলংকার বিপক্ষে সাকিব এখন পর্যন্ত খেলেছেন ২০ ইনিংস। এই ২০ ইনিংসে ব্যাট হাতে তিনি করেছেন ৬০৭ রান। ৩৪ গড়ে সাকিবের রয়েছে ৬ টি হাফ সেঞ্চুরি। শ্রীলংকার বিপক্ষে তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৯২ রান।


এর পরে রয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ২৫ ইনিংসে তিনি করেছেন ৫৭৩ রান। কোন সেঞ্চুরি না থাকলেও করেছেন চারটি হাফ সেঞ্চুরি। এছাড়াও বাংলাদেশের হয়ে মাহমুদুল্লাহ রিয়াদ ২৪ ইনিংসে করেছেন ৪২৯ রান।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)