একনজরে দেখে নিন সাকিব আল হাসানের আইপিএল ক্যারিয়ার

ক্রিকেট দুনিয়া April 11, 2021 722
একনজরে দেখে নিন সাকিব আল হাসানের আইপিএল ক্যারিয়ার

তিনি এই মুহূর্তে দাঁড়িয়ে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তিনি সাকিব আল হাসান। গোটা বাংলাদেশের ক্রিকেট আবেগ তাকে ঘিরে আবর্তিত হয়। ২০১৯ সালে ব্যাট ও বল হাতে বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন সাকিব। ২০২০ সালটা নির্বাসনে কাটাতে হয়েছে তাকে।


কয়েকমাস আগেই আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চেও ফিরেছেন তিনি। তারপরে চোট আঘাতের কারণে তাকে মাঠের বাইরে থাকতে হয়। মাঝখানে বিসিবির বিরুদ্ধে কথা বলে সবার চক্ষুশূল হয়েছিলেন তিনি। অনিশ্চিত হয়ে পড়েছিল তার আইপিএলে খেলা। তবে সমস্ত জট কেটে গিয়েছে।


উল্লেখ্য, কলকাতার হয়ে ২০১২ ও ২০১৪ সালে আইপিএল শিরোপা নিজেদের ঘরে তোলে। এবারের আইপিএল নিলামে সাকিবকে ৩ কোটি ২০ লাখ টাকায় দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্রসঙ্গত এই দলের হয়েই তিনি টানা ৭ বছর খেলেছিলেন। দুই মওশুম আগে তাকে ছেড়ে দিয়েছিল শাহরুখ খানের দল। এরপর সাকিব এক মওশুম সানরাইজার্স হায়দরাবাদে কাটান।


এখন পর্যন্ত মোট ৬৩টি আইপিএল ম্যাচ খেলেছেন সাকিব। ব্যাট হাতে ৪৬ ইনিংসে ব্যাট করে সাকিব করেছেন ৭৪৬ রান। ৭০টি চার ও ২০টি ছয় মেরেছেন তিনি। তার সর্বোচ্চ ইনিংস ৬৬ রানের। তার ব্যাটিং গড় ২১.৩১ ও স্ট্রাইক রেট ১২৬.৬৬।


বল হাতেও বেশ সাফল্য পেয়েছেন সাকিব আল হাসান। তিনি নিয়েছেন ৫৯টি উইকেট। ১৭ রান দিয়ে ৩ উইকেট নেওয়া তার সেরা বোলিং ফিগার। তার বোলিং ইকোনমি ৭.৪৬। বলাই বাহুল্য এই মওশুমেও কেকেআরের বড় ভরসার জায়গা হতে চলেছেন সাকিব। – ইন্ডিয়ান এক্সপ্রেস/ আজকাল