নিউজিল্যান্ড সিরিজে টাইগারদের ওয়ানডে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

ক্রিকেট দুনিয়া March 6, 2021 1,639
নিউজিল্যান্ড সিরিজে টাইগারদের ওয়ানডে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজের মধ্য দিয়ে ক্যারিয়ার সেরা ওয়ানডে রেটিং পয়েন্ট-এর সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে জয়লাভ করতে পারে তাহলে ৫ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের তহবিলে। ‌


এই মুহূর্তে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে সপ্তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড যদি এই সিরিজের বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারে তাহলে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে উঠে যাবে নিউজিল্যান্ড।


তবে সিরিজ হারলে বিপদ আছে নিউজিল্যান্ডের সামনে। বাংলাদেশের কাছে যদি নিউজিল্যান্ডককে হোয়াইটওয়াশ হয় তাহলে চতুর্থ স্থানে নেমে যাবে নিউজিল্যান্ড। দেখে নিন নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ।


বাংলাদেশ যদি এই ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জয়লাভ করে সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৬, নিউজিল্যান্ডের ১১০।‌ আর বাংলাদেশের যদি এই ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৪, নিউজিল্যান্ডের ১১৩।‌


নিউজিল্যান্ড যদি এই ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯২, নিউজিল্যান্ডের ১১৫।‌ আর বাংলাদেশে যদি হোয়াইটওয়াশ হয় তাহলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮৯, নিউজিল্যান্ডের ১১৫। দুই দলের মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচ শুরু হবে ২০ মার্চ।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট