উইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা আনলো শ্রীলঙ্কা

ক্রিকেট দুনিয়া March 6, 2021 987
উইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা আনলো শ্রীলঙ্কা

আগের ম্যাচের দুঃস্বপ্নকে পেছনে ফেলে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস, সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প ছিল না শ্রীলঙ্কার। সেই লক্ষ্যে কাজটা দুর্দান্ত ভাবেই সেরেছে লঙ্কানরা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তুলে নিয়েছে ৪৩ রানের বড় জয়।


টসে জিতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কাকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার দানুস্কা গুনাথিলাকা ও পাথুম নিসাঙ্কা, ৬২ বল স্থায়ী উদ্বোধনী জুটিতে দুজনে তোলেন ৯৫ রান। ১ রানের ব্যবধানে ফিরে যান দুজনই, গুনাথিলাকা ৫৬ ও নিসাঙ্কা ৩৭ রান করেন।


দিনেশ চান্দিমাল, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও থিসারা পেরেরা দ্রুত ফিরলেও ভালো শুরু ও আশেন বান্দারা ও ওয়েনিন্দু হাসারাঙ্গার ব্যাটে ভর করে ১৬০ রান তোলে শ্রীলঙ্কা। বান্দারা ১৯ বলে ২১ করে আউট হলেও হাসারাঙ্গা ১১ বলে ১৯ রানে অপরাজিত থাকেন, ক্যারিবিয়ানদের হয়ে ডুয়েন ব্রাভো ২৫ রান দিয়ে নেন ২ উইকেট।


১৬১ রান ক্যারিবিয়ানদের কাছে খুব বেশি কঠিন হওয়ার কথা ছিল না, বিশেষ করে গত ম্যাচের পারফর্মেন্সের পর। তবে তাদের কাজটাকে কঠিন করে তোলেন লঙ্কান স্পিনাররা, ৯ রানেই এভিন লুইসকে তুলে নেন আগের ম্যাচে অম্লমধুর অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়া আকিলা ধনাঞ্জয়া।


দ্বিতীয় উইকেটে ৩৬ রান যোগ করেন ক্রিস গেইল ও লেন্ডল সিমন্স, তবে সেটাই তাদের সর্বোচ্চ রানের জুটি হয়ে থেকেছে। ৩ রানের ব্যবধানে দুজনকেই ফিরিয়েছেন ওয়েনিন্দু হাসারাঙ্গা, গেইল ১৬ ও সিমন্সের ব্যাট থেকে আসে ২১ রানের ইনিংস।


জেসন হোল্ডার, নিকোলাস পুরান ও ডোয়াইন ব্রাভো সুবিধা করতে না পারলে ৬৬ রানেই ৬ উইকেট হারিয়ে পরাজয়টাকে সময়ের ব্যাপার বানিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিকে ওবেদ ম্যাককয়ের ৭ বলে ২ চার ও ২ ছক্কায় ২৩ রানের ছোট্ট ঝড়ো ইনিংস শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে।


শ্রীলঙ্কার হয়ে লক্ষ্মণ সান্দাকান ১০ রানে ৩ ও ওয়েনিন্দু হাসারাঙ্গা ১৭ রান দিয়ে ৩ টি উইকেট নিয়েছেন, ক্যারিবিয়ানদের ইনিংস থামে ১১৭ রানে। লঙ্কানদের জয় ৪৩ রানের, এই জয়ে ৩ ম্যাচ সিরিজে সমতায় ফিরলো শ্রীলঙ্কা।


সংক্ষিপ্ত স্কোরঃ


শ্রীলঙ্কাঃ ১৬০/৬ (দানুস্কা গুনাথিলেকা ৫৬, পাথুম নিসাঙ্কা ৩৭, ম্যাথিউস ১৩, বান্দারা ২১, হাসারাঙ্গা ১৯*,জেসন হোল্ডার ১/৩৬, ওবেদ ম্যাককয় ১/৩৬, ডোয়াইন ব্র্যাভো ২/২৫)।


ওয়েস্ট ইন্ডিজঃ ১১৭/১০ (লেন্ডল সিমন্স ২১, ক্রিস গেইল ১৬, কাইরন পোলার্ড ১৩, ফাবিয়ান অ্যালান ১২, ওবেদ ম্যাককয় ২৩, আকিলা ধনঞ্জয়া ১/১৩, দুশমন্ত চামিরা ২/২৬, ওয়েনিন্দু হাসারাঙ্গা ৩/১৭, লক্ষ্মণ সান্দাকান ৩/১০, দানুস্কা গুনাথিলেকা ১/৮)।


ফলাফলঃ শ্রীলঙ্কা ৪৩ রানে জিতে সিরিজে সমতায় ফিরেছে।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি