মেসি বনাম রোনালদো: কার লালকার্ড বেশি?

ফুটবল দুনিয়া January 18, 2021 486
মেসি বনাম রোনালদো: কার লালকার্ড বেশি?

এক যুগেরও বেশি সময় ধরে চলছে একটা বিতর্ক, কে সেরা? লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? এই এক প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যায়নি আজও। তবে দু'জনকে দাঁড় করিয়ে দিয়েছে প্রতিদ্বন্দ্বী হিসেবে। উত্তর খুঁজতে গেলে তুলনায় আসে দু'জনের বর্ণাঢ্য ক্যারিয়ার। কিছু পরিসংখ্যান- গোল, ব্যালন ডি'অর কিংবা ট্রফির হিসেব। যেখানে একজন আরেকজনের শক্ত প্রতিদ্বন্দ্বীই বটে।


তবে একটা ক্ষেত্রে দু'জনের পার্থক্যটা আকাশসমান। সেটি শৃঙ্খলা।

ছোট্ট একটা তথ্যে বিষয়টা পরিষ্কার হবে। মাঠে উচ্ছৃঙ্খল আচরনের দায়ে ক্যারিয়ারে যে কয়বার লালকার্ড দেখেছেন ক্রিস্টিয়ানো, তার তিন ভাগের এক ভাগও দেখতে হয়নি লিওকে!


স্প্যানিশ সুপার কাপের ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচে লালকার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে মেসিকে। ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে প্রথমবারের মতো এমন অভিজ্ঞতা হল আর্জেন্টাইন মহাতারকার। বার্সার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৫৪তম ম্যাচটি খেললেন মেসি, আগে কখনোই লালকার্ড দেখতে হয়নি তাকে।


এর আগে ২০১৯ সালে কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণীতে চিলির বিপক্ষে ম্যাচে তাকে 'বিতর্কিত' লালকার্ড দেখান ম্যাচ রেফারি। যেটি নিয়ে পরবর্তীতে বেশ সমালোচনাও শুরু হয়। ১৪ বছর পর সেদিন লাল কার্ড দেখতে হয় মেসিকে।


এর আগে আর একবারই লালকার্ড দেখতে হয়েছিল আর্জেন্টাইন তারকাকে। মজার ব্যাপার, ২০০৫ সালে সেটি ছিল তার অভিষেক ম্যাচ। আর্জেন্টিনার জার্সিতে প্রথমবারের মতো মাঠে নামার মাত্র ২ মিনিটের মাথায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ক্ষুদে জাদুকরকে।


শুরুতেই হোঁচট খেয়ে ১৭ বছর বয়সী লিও হয়তো সেদিন মনে মনে প্রতিজ্ঞা করেছিলেন! এরপর এই বর্ণাঢ্য ক্যারিয়ারে এবার সহ মোট ৩ বার তাকে লালকার্ড দেখাতে পেরেছেন ম্যাচ রেফারি।


এদিক থেকে তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো বেশ এগিয়ে। ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়ে ১ম লালকার্ড দেখতে হয় পর্তুগিজ তারকাকে। এরপর দীর্ঘ ক্যারিয়ারে বিভিন্ন ক্লাবে খেলেছেন। বিতর্ক তার পিছু ছাড়েনি, মাঠে উচ্ছৃখল আচরনের খেসারতও কম দেননি।


ম্যানচেস্টার ইউনাইটেডের পর রিয়াল মাদ্রিদ হয়ে য়্যুভেন্তাস, তিন দেশের তিন ক্লাবের জার্সিতেই লালকার্ড দেখতে হয়েছে তাকে। সবমিলিয়ে সংখ্যাটা কম নয়, ১১ বার! তবে এখন পর্যন্ত দেশের জার্সিতে কখনো লালকার্ড দেখতে হয়নি রোনালদোকে।


সূত্রঃ সময় টিভি অনলাইন