ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারলে বড় বিপদে বাংলাদেশ!

ক্রিকেট দুনিয়া January 17, 2021 2,639
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারলে বড় বিপদে বাংলাদেশ!

দীর্ঘ দিন বিরতির পর আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ দল। পরিসংখ্যান বলছে এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের থেকে অনেক এগিয়ে বাংলাদেশ। বিশেষ করে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে বর্তমানে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ।


অন্যদিকে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরে গেলে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে বড় ধরনের অবনতি হবে বাংলাদেশের। সেইসাথে বাংলাদেশ ডদি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়লাভ করে তাহলে বেশি লাভবান হবে না বাংলাদেশের।


ওয়েস্ট ইন্ডিজেকে এই সিরিজে হোয়াইটওয়াশ করতে পারে তাহলে ৩ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের। এই মুহূর্ত আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।


অন্যদিকে ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এছাড়াও ৮৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের খুব কাছের হয়েছে শ্রীলঙ্কা। তাই এই সিরিজে যদি বাংলাদেশ হেরে যায় তাহলে র্র্যাংকিংয়ে অষ্টম স্থানে নেমে যাবে বাংলাদেশ।


• আসুন দেখে নেই এই সিরিজে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ


বাংলাদেশ যদি ২-০ অথবা ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় তাহলে ৫ রেটিং পয়েন্ট হারিয়ে র্র্যাংকিংয়ে অষ্টম স্থানে নেমে যাবে বাংলাদেশ। যদি বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজেকে হোয়াইটওয়াশ করতে পারে তাহলে তিন রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের। তবে বাংলাদেশে যদি এই সিরিজে একটি ম্যাচ হেরে যায় তাহলে কোন রেটিং পয়েন্ট যোগ হবে না বাংলাদেশের।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট