দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে সিরিজ শুরু ইংল্যান্ডের

ক্রিকেট দুনিয়া November 28, 2020 659
দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে সিরিজ শুরু ইংল্যান্ডের

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে গতকাল শুক্রবার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। করোনা পরবর্তী নিজেদের প্রথম ম্যাচেই হারল প্রোটিয়ারা। কেপটাউনে জনি বেয়ারস্টোর ঝড়ো ব্যাটিংয়ে ৫ উইকেটে হারিয়ে সিরিজ শুরু করেছে সফরকারী ইংল্যান্ড।


এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই টেম্বা বাভুমাকে হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর দলের হাল ধরেন কুইন্টন ডি কক ও ফাফ ডু প্লোসিস। দু’জনে মিলে ৭৭ রানের দারুণ জুটি গড়লে ২৩ বলে ৩০ রান করা অধিনায়ক ডি কককে ফিরিয়ে জুটি ভাঙেন ক্রিস জর্ডান।


এরপর ৩৪ বলে অর্ধশতক হাঁকান ডু প্লেসিস। তবে ইনিংস বড় করতে পারেননি তিনি। ৪০ বলে ৫৮ রানের ইনিংস খেলে ফিরেন তিনি (২টি ছক্কার ও ৪টি চার)। এরপর রাসি ফন ডার ডাসেন তিন ছক্কায় ৩৭ রান করে ফিরেন।


শেষমেষ হাইনরিখ ক্লাসেন (১২ বলে ২০) ও অভিষিক্ত জর্জ লিন্ডের (৬ বলে ১২) ব্যাটের উপর ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে ১৭৯ রান করে দক্ষিণ আফ্রিকা।


জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। অভিষেকে দ্বিতীয় বলেই উইকেট পান লিন্ডে। জেসন রয়কে ফেরান তিনি (০)। আরেক ওপেনার জস বাটলারকে (৭) থামান লুঙ্গি এনগিডি। তিন চার মেরে বড় ইনিংসের আভাস দিলেও ডেভিড মালান ফিরেন ২০ বলে ১৯ রান করে।


এরপর বেয়ারস্টো ও বেন স্টোকসের ব্যাটে শুরুর ধাক্কা সমাল দেয় ইংল্যান্ড। জুটিতে অগ্রণী ছিলেন বেয়ারস্টো, পরে রানের গতি বাড়ান স্টোকসও। ২৭ বলে এক চার ও তিন ছক্কায় ৩৭ রান করা স্টোকসকে বিদায় করে ৮৫ রানের জুটি ভাঙেন তাবরাইজ শামসি। তখনও ইংল্যান্ডের জন্য সমীকরণ ছিল বেশ কঠিন।


তবে ১৬তম ওভারে বিউরান হেনড্রিকসের ওভার থেকে ২৮ রান নিয়ে ম্যাচ নিজেদের মুঠোয় নিয়ে আসেন বেয়ারস্টো ও মরগান। এরপর মরগান (১০ বলে ১২) ফিরলেও ৪ ছক্কা ও ৯ চারে ৪৮ বলে ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন জনি বেয়ারস্টো।


সংক্ষিপ্ত স্কোর:


দক্ষিণ আফ্রিকা: ১৭৯/৬ (২০)

ডু প্লেসি ৫৮, ফন ডার ডাসেন ৩৭

স্যাম কারান ৪-০-২৮-৩, আর্চার ৪-০-২৮-১


ইংল্যান্ড: ১৮৩/৫ (১৯.২)

বেয়ারস্টো ৮৬*, স্টোকস ৩৭

লিন্ডে ৪-০-২০-২, এনগিডি ৩.২-০-৩১-২


ফল: ইংল্যান্ড ৫ উইকেটে জয়ী


ম্যান অব দা ম্যাচ: জনি বেয়ারস্টো।


সূত্রঃ স্পোর্টসজোন২৪