হৃদয় দিয়েই অনুভব করি, আমি একজন ফিলিস্তিনিঃ ম্যারাডোনা

ফুটবল দুনিয়া 26th Nov 20 at 2:06pm 322
Googleplus Pint
হৃদয় দিয়েই অনুভব করি, আমি একজন ফিলিস্তিনিঃ ম্যারাডোনা

মারা গেছেন আর্জেন্টাইন কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা। ৬০ বছর বয়সে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা তারকা। তার আকস্মিক মৃত্যুতে স্বাভাবিকভাবেই কাঁদছে ফুটবল বিশ্ব।


ম্যারাডোনার মৃত্যুশোকে মুহ্যমান ফিলিস্তিনিরাও। জীবিত অবস্থায় সারাজীবন ফিলিস্তিনের স্বাধীনতার প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়ে গেছেন এই মহাতারকা। ইসরায়েলি দখলদারিত্বের তুমুল বিরোধীও ছিলেন ম্যারাডোনা।


এ প্রসঙ্গে ফিলিস্তিনের সাংবাদিক রামজি বারাউদি লিখেছেন, ‘ফিলিস্তিনে আপনি কখনোই ম্যারাডোনাকে ঘৃণা করতে দেখবেন না। একমাত্র অপশন হচ্ছে, তাকে ভালোবাসতে হবে।


আপনি কখনোই তার বিরুদ্ধে কোনো নেতিবাচক কথাও বলতে পারবেন না সেখানে। রামজি আরো বলেন, তার প্রতি আমাদের উচ্ছ্বাস-উত্তেজনা এত বেশি হওয়ার কারণ হচ্ছে তিনি ছিলেন ফিলিস্তিনের পক্ষে। ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে।


অনেকবারই তিনি আমাদের স্বাধীনতার সংগ্রামকে সমর্থন জানিয়েছেন। জীবনের সর্বশেষ দিন পর্যন্ত নৈতিকভাবে তিনি ফিলিস্তিনিদের পাশেই থেকেছেন। সবচেয়ে বড় কথা, ২০১৮ সালের জুলাই মাসে তিনি বলেছিলেন, ‘হৃদয় দিয়েই অনুভব করি, আমি একজন ফিলিস্তিনি।’


শুধুমাত্র ২০১৮ সালেই নয়, ম্যারডোনা এর আগেও প্রকাশ্যে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়েছিলেন। যেমন, ২০১২ সালে ম্যারাডোনা নিজেকে বর্ণনা করেছিলেন, ‘আমি হলাম ফিলিস্তিনি জনগণের এক নম্বর সমর্থক। আমি তাদেরকে সমর্থন করি এবং তাদের অধিকার আদায়ের প্রতিও সমর্থন জানাই।’


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে একটি ছবি পোস্ট করে ইনস্টাগ্রামে নিজের পেজে ম্যারাডোনা একবার লিখেছিলেন, এই লোকটি ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা করতে চান। মিস্টার আব্বাস একটি সঠিক রাষ্ট্রই প্রতিষ্ঠা করেছেন।


সূত্রঃ সময় টিভি অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)