জাতীয় দলের অধিনায়ক হতে চাননা মুশফিক

ক্রিকেট দুনিয়া November 24, 2020 803
জাতীয় দলের অধিনায়ক হতে চাননা মুশফিক

একসময় বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ক ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু পরবর্তীতে ধিরে ধিরে সে জায়গা থেকে সরে এসেছেন তিনি। সুযোগ আসলেও নিজে থেকেই নেতৃত্ব নিতে আগ্রহী দেখাননি এই অভিজ্ঞ ব্যাটসম্যান। তবে দীর্ঘদিন পর আবারো আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেক্সিমকো ঢাকার অধিনায়কত্বের গুরুভার চেপেছে তার কাঁধে। এ থেকেই অনেকেই ধারণা করছিলেন, দেশকে নেতৃত্ব দেয়ার ইচ্ছে পোষণ করতে পারেন সাবেক এই অধিনায়ক। তবে মুশফিক সরাসরিই জানিয়ে দিয়েছেন, বাংলাদেশের ক্যাপ্টেন হিসেবে আর নয়!


এর আগে তিন দলের বিসিবি প্রেসিডেন্টস কাপেও নেতৃত্ব দেননি মুশফিকুর রহিম। মাশরাফি-সাকিব বিহীন সেই টুর্নামেন্টে তিন দলের দায়িত্বে ছিলেন তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও তরুণ নাজমুল হোসেন শান্ত। সেসময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, মুশফিক আমাদেরকে জানিয়েছে সে অধিনায়ক হতে আগ্রহী নয়। তাই আমরা তাকে শুধুমাত্র একজন ক্রিকেটার হিসেবে রেখেছি, নেতৃত্ব দেবে শান্ত।


তবে টি-টোয়েন্টি আসরের মাধ্যমে আবারো অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ করছেন মুশি। এতে অবশ্য অবাক হয়েছেন সবাই। অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটসম্যান অবশ্য তার নেতৃত্বে থাকা-না থাকার কারণ ব্যাখ্যা করেছেন।


তিনি বলেন, ‘আমি মনে করেছি জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার আর কোন সুযোগ কিংবা সম্ভাবনা নেই। বিসিবি মনে করেছে দলে অনেক তরুণ ক্রিকেটার আছে যারা অধিনায়কত্ব করার সুযোগ পেলে ভবিষ্যতে দলের উপকার হবে। যেহেতু জাতীয় দল এবং ঘরোয়া ক্রিকেটের দলগুলোতেও বেশকিছু তরুণ ক্রিকেটার আছে যারা নেতৃত্ব দেয়ার জন্য যোগ্য, তাদেরকে আরো বেশি সুযোগ দেয়া উচিত।’


‘আমার মনে হয়, তরুণরা যতো বেশি দায়িত্ব নেবে ততোই তাদের এবং দলের জন্য ভালো। তারা আরো বেশি দায়িত্ববান হয়ে উঠুক।

তিনি আরো বলেন, এই টুর্নামেন্টে দল মনে করেছে অধিনায়কত্ব করার জন্য আমি বেস্ট পারসন। সুতরাং সে হিসেবেই ক্যাপ্টেন্সি করা। কিন্তু জাতীয় দলের অধিনায়ক হওয়ার কোন ইচ্ছে আমার নেই’- যোগ করেন মুশফিক।


এর আগে জাতীয় দলকে ক্রিকেটের তিন ফরম্যাটেই নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয় তাকে। - স্পোর্টসজোন২৪