১৫ বছর না হলে কেউ আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে নাঃ আইসিসি

খেলাধুলার বিবিধ 20 Nov 2020 at 4:45pm 1,227
Googleplus Pint
১৫ বছর না হলে কেউ আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে নাঃ আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য বয়স নিয়ে নতুন নিয়মের ঘোষণা করলো আইসিসি। আন্তর্জাতিক পর্যায়ে খেলার জন্য ক্রিকেটারদের ১৫ বছর না হলে খেলতে দেবে না আইসিসি।


কোনো ক্রিকেটারের বয়স ১৫ না হলে তাকে আন্তর্জাতিক পর্যায়ের কোনো ক্রিকেটেই খেলানো যাবে না। শুধু জাতীয় দলের আন্তর্জাতিক ক্রিকেটই নয়, অনূর্ধ্ব-১৯ পর্যায়েও কোনো ক্রিকেটার দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না যদি তার বয়স ১৫ বছরের কম হয়।


খেলোয়াড়দের স্বাস্থ্যসুরক্ষা ও নিরাপত্তার কথা ভেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। কৈশোর বয়সের ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেটের চাপ সামলাতে পারেন কি না, তা নিগে অনেকদিন ধরেই বিতর্ক চলছিল।


আধুনিক ক্রিকেটে অনেক দেশেই কম বয়সী ক্রিকেটারদের জাতীয় দল সামলানোর গুরুদায়িত্ব নিতে দেখা যাচ্ছে। তবে এবার আইসিসি নির্ধারণ করে দিল- জাতীয় দল হোক বা যুব দল, ১৫ বছর বয়স না হলে খেলতে পারবে না।


একটি বিবৃতিতে আইসিসি জানায়, এই নিয়ম পুরুষ ও নারী ক্রিকেট উভয় ক্ষেত্রেই আরোপিত হবে। সদস্য দেশগুলো অবশ্য বিশেষ ছাড় পেতে পারে, তবে সেই ছাড়ও দিতে হবে খোদ আইসিসিকে।


কোনো বিশেষ পরিস্থিতির সৃষ্টি হলে সদস্য দেশকে আইসিসির কাছে আবেদন করতে হবে। উক্ত ক্রিকেটারের অভিজ্ঞতা ও মানসিক দিক বিবেচনা করা তাকে অনুমোদন দেওয়ার এখতিয়ার রাখবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। - স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)