উরুগুয়ের বিপক্ষে দুর্দান্ত জয় পেলো ব্রাজিল

ফুটবল দুনিয়া 18 Nov 2020 at 7:28am 1,054
Googleplus Pint
উরুগুয়ের বিপক্ষে দুর্দান্ত জয় পেলো ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ের চতুর্থ রাউন্ডের শেষ ম্যাচেও দাপটের সাথে জিতল ব্রাজিল। বলিভিয়া, পেরু ও ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের পর উরুগুয়ে ব্রাজিলের জন্য বড় পরীক্ষাই ছিল। কিন্তু এই ম্যাচেও উরুগুয়েকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে দক্ষিণ আফ্রিকার একমাত্র দল হিসেবে শতভাগ জয়ের রেকর্ড নিয়ে ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে থেকেই বছর শেষ করল তিতের দল।


নেইমার-ফিলিপ কৌতিনহো না থাকায় ২০০১ সালের পর প্রথমবারের মতো ব্রাজিলকে হারানোর স্বপ্ন দেখছিল উরুগুয়ে। কিন্তু ম্যাচের আগেরদিন লুইস সুয়ারেজ ক’রোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় বড় ধাক্কা খায় অস্কার তাবারেজের দল। কাভানি অবশ্য ছিলেন শুরু থেকেই, কিন্তু সুয়ারেজের অভাব ভালোভাবেই টের পেয়েছে উরুগুয়ে।


শেষ ম্যাচটিতে আগের ম্যাচের একাদশ থেকে মাত্র একটি পরিবর্তন এনেছিলেন ব্রাজিল। একাদশে অ্যালানের জায়গায় ফিরেছিলেন আর্থার। মন্টেভিডিওতে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন সেই আর্থারই।


ম্যাচের ৩৪ মিনিটে বাম প্রান্তে এভারটন রিবেইরোর দারুণ কারুকাজের পর বক্সের ভেতর থেকে বল ক্লিয়ার করতে ব্যর্থ হয়েছিল উরুগুয়ে। বক্সের বাইরে বল পেয়ে গিয়েছিলেন তখন আর্থার। তার দূরপাল্লার শট ডিফেলেকটেড হয়ে ঢুকে যায় উরুগুয়ের জালে। এতে প্রথম লিড নেই ব্রাজিল।


এরপর ম্যাচের প্রথমার্ধের শেষ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় ব্রাজিল। ৪৫ মিনিটে শর্ট কর্নার থেকে বাম প্রান্তে বল পেয়েছিলেন রেনান লোদি। তার ক্রস বক্সের ভেতর থেকে দারুণ হেডে জালে জড়িয়ে দেন রিচার্লিসন। এতে বিরতির আগেই ব্রাজিলও পেয়ে যায় দুই গোলের লিড।


দ্বিতীয়ার্ধের শুরু থেকে উরুগুয়েই বল পজিশনে এগিয়ে ছিল। তবে তাতে অযাচিত চাপ অনুভব করেনি ব্রাজিল। থিয়াগো সিলভা-মার্কিনিয়োসরা দুই গোলের লিড পেয়ে শক্ত-পোক্ত রক্ষণে শান দিয়েছেন আরও। ম্যাচের ৭০ মিনিটে রিচার্লিসনকের গোঁড়ালিতে ট্যাকেল করেছিলেন কাভানি। লেট ট্যাকেলের জন্য পরে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।


কাভানি মাঠ ছাড়ার পর মার্টিন কার্সেরেস অবশ্য ব্রাজিলের জালে একটা বল জড়িয়েছিলেন। কিন্তু অফসাইডের কারণে উরুগুয়ের ম্যাচে ফেরার ক্ষীণ আশাও শেষ হয়ে যায়। ফলে শেষ পর্যন্ত ২-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।


সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)