যে সমীকরণে প্লে-অফে যেতে পারবে কলকাতা নাইট রাইডার্স

ক্রিকেট দুনিয়া October 30, 2020 1,848
যে সমীকরণে প্লে-অফে যেতে পারবে কলকাতা নাইট রাইডার্স

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুবাইয়ে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয় ছিনিয়ে নিয়েছ ইতোমধ্যেই আসর থেকে ছিটকে পড়া চেন্নাই সুপার কিংস। এ জয়ে চেন্নাই শুধু মর্গ্যানদের প্লে-অফের রাস্তা জটিল করে দিল এমন নয়। বরং প্রথম দল হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সকে প্লে-অফে পৌঁছে দিয়েছে তারা।


১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে মুম্বাই। ব্যাঙ্গালোর ও দিল্লির সংগ্রহ ১২ ম্যাচে ১৪ পয়েন্ট করে। সুতরাং দু’দলের সামনেই সুযোগ রয়েছে ১৬ বা তার বেশি পয়েন্টে পৌঁছে যাওয়ার। চেন্নাই ম্যাচের আগে কলকাতার পয়েন্ট ছিল ১২ ম্যাচে ১২।


সুতরাং শেষ ২টি ম্যাচ জিতলে কেকেআরও ১৬ পয়েন্টে পৌঁছতে পারত। চেন্নাইয়ের কাছে কলকাতা হেরে যাওয়ায় শেষ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট দাঁড়াবে ১৪। সুতরাং মুম্বাইকে ছোঁয়া সম্ভব হবে না তাদের।


কিংস ইলেভেন পাঞ্জাবের সংগ্রহ ১২ ম্যাচে ১২। তারা শেষ ২টি ম্যাচ জিতলে ১৬ পয়েন্টে পৌঁছতে পারে। তাহলেও প্রথম চার থেকে মুম্বাইয়ের ছিটকে যাওয়া কোনওভাবেই সম্ভব নয়। অর্থাৎ, এই মুহূর্তে লিগ টেবিল যে পরিস্থিতিতে দাঁড়িয়ে, তাতে মুম্বাই ছাড়া ১৬ বা তারও বেশি পয়েন্টে পৌঁছনোর রাস্তা খোলা রয়েছে আরসিবি, দিল্লি ও পাঞ্জাবের সামনে। এই চারটি দল ছাড়া আর কোনও দল ১৬ পয়েন্ট সংগ্রহ করতে পারবে না। যার ফলেই প্রথম দল হিসেবে মুম্বাই চলে গেল প্লে-অফে।


কলকাতা ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পাঁচ নম্বরে রয়েছে। শেষ ম্যাচ জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ১৪। ইতিমধ্যেই তিনটি দল ১৪ বা তারও বেশি পয়েন্ট সংগ্রহ করেছে। নাইটদের শেষ ম্যাচে জয় তুলে নেওয়া ছাড়াও তাকিয়ে থাকতে হবে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের হারের দিকে। পাঞ্জাব শেষ ২টি ম্যাচে হারলে এবং সানরাইজার্স ২টির মধ্যে ১টি হারলে কলকাতা প্লে-অফে জায়গা করে নেবে।


অন্যদিকে, পাঞ্জাব যদি দুটির একটি ম্যাচ জেতে আর হায়দরাবাদ যদি দুটি ম্যাচও জেতে তবুও সম্ভাবনা থাকবে কলকাতার। এক্ষেত্রে রান রেটের কঠিন হিসেব নিকেশ মিলিয়ে তবেই প্লে-অফে যেতে পারবে মরগানের দল। - স্পোর্টসজোন২৪