সাকিবকে ছাড়া গত ১ বছরে কেমন করেছে বাংলাদেশ?

ক্রিকেট দুনিয়া October 28, 2020 544
সাকিবকে ছাড়া গত ১ বছরে কেমন করেছে বাংলাদেশ?

সাকিব আল হাসান না থাকা মানে একই সাথে একজন ব্যাটসম্যান, একজন বোলার, একজন অধিনায়কের অনুপস্থিতি। যা বাংলাদেশের মতো দলের ক্ষেত্রে পুষিয়ে নেওয়া শুধু কঠিনই নয়, প্রায় অসম্ভবও বটে। সেটাই প্রমাণ মিলেছে গত ১ বছরে সাকিবের নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে, তার মতো পারফর্মারের অভাব পুরণ করতে দল হয়ে খেলতেও পারেনি টাইগাররা।


২০১৯ বিশ্বকাপে রান বন্যা ছুটিয়ে দেশে ফিরেছিলেন, বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সফর থেকে বিশ্রামে যান সাকিব। সেই সিরিজে তার অভাব কেউ ঘুচাতে পারেনি, বাংলাদেশও পারেনি হারের বৃত্ত থেকে বের হতে।


এরপর আর করোনা ভাইরাসের কারণে ওয়ানডে খেলার সুযোগ হয়নি বাংলাদেশের, তাই সবচেয়ে সাবলীল এই ফর্মেটে সাকিবকে ছাড়া কতটা মানিয়ে নিতে পারতো টাইগাররা সেটা অদেখাই থেকে গেলো।


সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশ দল সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে টেস্ট ফর্মেটে, কারণ দলের সেরা বোলার তিনিই। তাকে ঘিরেই বাংলাদেশের বোলিং আক্রমণ গড়ে ওঠে, দলের অন্যতম সেরা ব্যাটসম্যানও সাকিবই। সেই সাথে টেস্ট দলের অধিনায়কের গুরু দায়িত্বও ছিল সাকিবের কাঁধেই, মুমিনুল কিংবা বাংলাদেশ দল কেউই সাকিবের অভাব পুরণ করতে পারেনি।


গত ১ বছরে ৪ টেস্ট খেলেছে বাংলাদেশ, জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র জয়ের বিপরীতে হার তিনটিতেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই চার টেস্টের মধ্যে হেরে যাওয়া ৩ টি ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল।


ফলে এই চ্যাম্পিয়নশিপে ৩ টেস্ট খেলেও পয়েন্টের খাতায় শূন্য বাংলাদেশের। সবকটি হারই ছিল দৃষ্টিকটু, লড়াইটা পর্যন্ত করতে পারেনি টাইগাররা; হয়তো সাকিব থাকলে জয় না পেলেও লড়াই করতে পারতো তারা।


টেস্টের পাশাপাশি বাংলাদেশের টি-টোয়েন্টি দলেরও অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান, এই ফর্মেটে দলের সবচেয়ে অভিজ্ঞ আর সেরা পারফর্মারও তিনিই। ফলে সাকিবের অভাব পুরণ করা কঠিনই ছিল মাহমুদউল্লাহ রিয়াদের জন্য, যদিও সাকিবের অনুপস্থিতিতে শুরুটা ভালো হয়েছিল বাংলাদেশের।


ভারতের বিপক্ষে তাদেরই মাটিতে জয় দিয়ে শুরু করলেও পরের দুই ম্যাচে হেরে সিরিজ হাতছাড়া করে টাইগাররা, পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি হেরে সিরিজ খোয়ানোর পর বৃষ্টিতে ভেসে যায় তৃতীয় ম্যাচটি। যদিও সাকিব বিহীন শেষ দুই টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ দল, সব মিলিয়ে ৭ টি-টোয়েন্টিতে জয় ৩ ম্যাচে।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি