১ বছর না খেলেও র‌্যাংকিং এর শীর্ষস্থান ফিরে পাচ্ছেন সাকিব!

ক্রিকেট দুনিয়া October 28, 2020 7,495
১ বছর না খেলেও র‌্যাংকিং এর শীর্ষস্থান ফিরে পাচ্ছেন সাকিব!

২৯ অক্টোবর ২০১৯, এইদিনে বাংলাদেশের ক্রিকেটের এক কালো অধ্যায় রচিত হয়। জুয়াড়ির দেওয়া ফিক্সিংয়ের প্রস্তাব আইসিসিকে না জানানোয় ১ বছরের স্থগিতাদেশসহ ২ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয় বাংলাদেশের ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসানকে, এরপর কেটে গেছে পুরো ১ টি বছর।


আজ উঠে যাচ্ছে সাকিবকে দেওয়া আইসিসির নিষেধাজ্ঞা, গত ১ বছর আইসিসির বেধে দেওয়া সব ধরণের নিয়ম-কানুন মেনে চলায় স্থগিতাদেশ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। গত বছর নিষেধাজ্ঞা দেওয়ার পর নভেম্বরের শুরুতে প্রকাশিত র‍্যাংকিং থেকেও সাকিবকে মুছে ফেলে আইসিসি, এরপর থেকে আজ পর্যন্ত আইসিসির র‍্যাংকিংয়ে জায়গা হয়নি তার।


তবে আজ রাত ১২ টায় নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় র‍্যাংকিংয়ে ফিরছেন সাকিব আল হাসান, শুধু ফিরছেনই না; সেরা হয়েই নিজের জায়গায় ফিরছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। গত কয়েক বছরে র‍্যাংকিংয়ের ১ নাম্বার জায়গাটা নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছেন, ১ বছর সব ধরণের ক্রিকেট থেকে বাহিরে থাকলেও তার জায়গা কেউ বাগিয়ে নিতে সক্ষম হননি।


সাকিবের নামসহ আইসিসির প্রকাশিত সর্বশেষ অলরাউন্ডার র‍্যাংকিংয়ে টি-টোয়েন্টিতে ১, ওয়ানডেতে ২ ও টেস্টে ৩ নাম্বারে ছিলেন। তার রেটিং ছিল যথাক্রমে – ৩৫৫ (টি-টোয়েন্টি), ৩৯৪ (ওয়ানডে) ও ৩৯৭ (টেস্ট), নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর একই রেটিং নিয়ে র‍্যাংকিংয়ে ঢুকে যাবেন সাকিব আল হাসান।


আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ২৯৪ রেটিং নিয়ে টি-টোয়েন্টি তে শীর্ষ অলরাউন্ডার মোহাম্মদ নাবী, সাকিব ফিরলে ৩৫৫ রেটিং নিয়ে শীর্ষস্থান ফিরে পাবেন তিনি। নিষেধাজ্ঞায় পড়ার আগে ৩৯৪ রেটিং নিয়ে ওয়ানডেতে দ্বিতীয় স্থানে ছিলেন সাকিব, মোহাম্মদ নাবী ৩০১ রেটিং নিয়ে বর্তমানে ওয়ানডের ১ নাম্বার অলরাউন্ডার হিসেবে জায়গা ধরে রেখেছেন। তাই নিষেধাজ্ঞা উঠে গেলেই ওয়ানডের দুইয়ে শেষ করা সাকিব উঠে আসবেন ১ নাম্বারে।


টেস্টে অবশ্য সাকিবের সাথে ভালো লড়াই করছেন জেসন হোল্ডার, বেন স্টোকসরা, নিষেধাজ্ঞায় পড়ার আগে সাকিব ৩৯৭ রেটিং নিয়ে ৩ নাম্বারে ছিলেন। বর্তমান র‍্যাংকিং অনুযায়ী ৪৪৭ রেটিং নিয়ে শীর্ষে আছেন জেসন হোল্ডার, ৪৪৬ রেটিং নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বেন স্টোকসও। তাই সাকিব ফিরলে ৩৯৭ রেটিং নিয়ে তাদের পেছনেই থাকতে হবে, রবিন্দ্র জাদেজার রেটিং পয়েন্টও ৩৯৭।


এর বাহিরে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্সের পর ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে ১০ ধাপ এগিয়েছিলেন সাকিব আল হাসান, তার রেটিং পয়েন্ট ছিল ৬৯২। নিষেধাজ্ঞা কাটিয়ে একই রেটিং পয়েন্ট নিয়ে ফিরবেন তিনি, বর্তমান র‍্যাংকিং অনুযায়ী সাকিবের অবস্থান ২৩ নাম্বারে। বোলিংয়ে সাকিবের রেটিং ছিল ৫৭৮, বর্তমান র‍্যাংকিং অনুযায়ী অবস্থান ২৭ নাম্বারে।


সাকিবের সর্বশেষ র‍্যাংকিংয়ের রেটিংঃ

টেস্ট ব্যাটিং – ৩৯৯

টেস্ট বোলিং – ৬৩৩

অলরাউন্ডার – ৩৯৭


ওয়ানডে ব্যাটিং – ৬৯২

ওয়ানডে বোলিং – ৫৭৮

অলরাউন্ডার – ৩৯৪


টি-টোয়েন্টি বোলিং – ৬৬৩

টি-টোয়েন্টি ব্যাটিং – ৫৩৬

অলরাউন্ডার – ৩৫৫


এখান থেকেই শুরু হবে নতুন র‍্যাংকিং পজিশন।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি