ভারতের সাথে বাংলাদেশেরই প্রতিদ্বন্দ্বিতা বেশি : সাকিব

ক্রিকেট দুনিয়া October 28, 2020 910
ভারতের সাথে বাংলাদেশেরই প্রতিদ্বন্দ্বিতা বেশি : সাকিব

ভারত-পাকিস্তান প্রসঙ্গ উঠলেই অবধারিতভাবে চলে আসে দু’দেশের ভূরাজনৈতিক এবং মনস্তাত্ত্বিক চিরায়ত দ্বন্দ্বের প্রসঙ্গ। দুই দেশের উপমহাদেশীয় রাজনীতি এবং আর্থ-সামাজিক দ্বন্দ্বের রেশ লেগেছে প্রায় সব ক’টি সেক্টরে। ক্রিকেটও এর ব্যতিক্রম নয়।


ক্রিকেট প্রসঙ্গ উঠলেই অবধারিত চলে আসে ভারত-পাকিস্তানের নাম। বিশ্ব ক্রিকেটের ইতিহাস পর্যালোচনা করলে আমরা এ দু’টি দেশের তুমুল প্রতিদ্বন্দ্বিতার ক্রিকেটীয় অনুপম সৌন্দর্য্য দেখতে পাই। কিন্তু এখন তেমন একটা দেখতে পায়না ক্রিকেট মহারথীরা। যার কারণ দুই দেশের মধ্যে বেশ কয়েক বছর ধরেই বন্ধ দ্বিপাক্ষিক সিরিজ।


তবে এখন ভারত-পাকিস্তান থেকেও ভারতের সাথে বেশ প্রতিদ্বন্দ্বী দল বাংলাদেশ। গত কয়েক বছরের বাংলাদেশ ও ভারত মধ্যেকার ম্যাচগুলোতে দেখা গিয়েছে তুমুল উত্তেজনা। এমনটা ভক্তরা উপভোগ করেছেন ঠিকই তবে স্বীকার করতে ভুল করেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।


নিষেধাজ্ঞা শেষে আগামীকাল তার মাঠে ফিরতে কোন অসুবিধা নেই। তার আগে আজ যুক্তরাষ্ট্রে এক সংবর্ধনা অনুষ্ঠানে সাকিব বলেন, “ভারত বা শ্রীলঙ্কার সাথে আমাদের খেলায় গত ২-৩ বছরে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি হয়েছে, যেটা ভারত-পাকিস্তান দ্বৈরথের থেকেও বেশি।”


“কাউকে রাইভাল ভাবি বা নির্দিষ্ট কোনো দলকে হারানোর জন্য কিছু বাড়তি চেষ্টা করি- এমন মনোভাব হয়ত আমাদের খেলোয়াড়দের এখনো তৈরি হয়নি। প্রতিটা দলের সাথেই আমরা একই চেষ্টা করি, একই মানসিকতা নিয়ে মাঠে নামি। দেশকে প্রতিনিধিত্ব করছি, দেশের মানুষকে যেন খুশি করতে পারি সেই লক্ষ্য নিয়েই মাঠে নামি।”– যোগ করেন দেশ সেরা এই অলরাউন্ডার।


এছাড়া প্রতিদ্বন্দ্বিতা বা বাংলাদেশ-ভারতের রোমাঞ্চ নিয়ে সাকিব বলেন, “প্রশ্নের উত্তর হবে- ভারত ও শ্রীলঙ্কা। বাইরের মানুষ বা মিডিয়ার হাইপ অনুযায়ী ভারত-পাকিস্তান থেকে ভারত-বাংলাদেশ বা বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ এখন বেশি রোমাঞ্চ সৃষ্টি করে।”


সূত্রঃ স্পোর্টসজোন২৪