এবার গোয়েন্দা নিরাপত্তার কাজে রোবট পুলিশ!

নতুন প্রযুক্তি April 28, 2016 1,230
এবার গোয়েন্দা নিরাপত্তার কাজে রোবট পুলিশ!

গোয়েন্দা নিরাপত্তার কাজে প্রথম রোবট পুলিশ চালু করেছে চীন। দাঙ্গা নিয়ন্ত্রণের জন্য এই যন্ত্রে যুক্ত রয়েছে বৈদ্যুতিক চার্জে চালিত সরঞ্জাম। আরও আছে বিশেষ বোতাম, যেটি চেপে লোকজন পুলিশে খবর দিতে পারবে। চীনের চংকিং শহরের একটি প্রযুক্তি মেলায় চলছে এই রোবটের প্রদর্শনী।


চীনের রাষ্ট্রীয় দৈনিক পত্রিকা পিপলস ডেইলি অনলাইন ওই রোবটের একটি ছবি টুইটারে প্রকাশ করেছে। রোবটটির ওজন ৭৮ কেজি। উচ্চতা প্রায় পাঁচ ফুট। ঘণ্টায় ১৮ কিলোমিটার গতিতে চলাফেরা করতে পারে অ্যানবট নামের এই স্বয়ংক্রিয় যন্ত্র।


চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির একদল প্রযুক্তিবিদের তৈরি অ্যানবট কিছু সংবেদী বা সেনসরের সাহায্যে মানবমস্তিষ্ক, চোখ ও কানের মতো কাজ করতে পারে।


পিপলস ডেইলি জানায়, এই রোবটে যুক্ত হয়েছে স্বল্পমূল্যের স্বয়ংক্রিয় দিক নির্ণয় প্রযুক্তি এবং ভিডিও বিশ্লেষণের সামর্থ্য। সন্ত্রাসবিরোধী কার্যক্রম এবং দাঙ্গা দমনে এসব ক্ষমতা কাজে লাগবে।


বিজ্ঞান কল্পকাহিনি নিয়ে তৈরি ব্রিটিশ টেলিভিশন সিরিজ ‘ডক্টর হু’র বিখ্যাত রোবট ডালেকের আদলে তৈরি চীনা রোবটটি নিয়ে সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমে চলছে বিস্তর আলোচনা। অবশ্য নিরাপত্তা কাজে অ্যানবট বিশ্বের প্রথম রোবট নয়।


প্রায় একই রকম দেখতে একটি রোবট নাইটস্কোপ কে-ফাইভ যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে ২০১৪ সাল থেকে কাজ করছে। তবে এটির সামর্থ্য তুলনামূলক কম, কাজ করে মূলত ভ্রাম্যমাণ নিরাপত্তা ক্যামেরা হিসেবে।