গেইলের পর আরেকটি কীর্তি কোহলির ঝুলিতে

ক্রিকেট দুনিয়া October 6, 2020 1,132
গেইলের পর আরেকটি কীর্তি কোহলির ঝুলিতে

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সবধরণের টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে ৯ হাজার রানের কোটা পূরণ করেছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। সোমবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৪৩ রানের ইনিংস খেলার পথে অনন্য এই রেকর্ড গড়েছেন তিনি।

দিল্লির বিপক্ষে মাঠে নামার আগে কোহলির টি-টোয়েন্টি ক্যারিয়ার রান ছিল ৮৯৯০। অর্থাৎ ৯ হাজারি ক্লাবে প্রবেশের জন্য তার প্রয়োজন ছিল মাত্র ১০ রান। ব্যাঙ্গালুরুর ইনিংসের ৫ম ওভারের প্রথম বলে চার মেরে ৯ হাজারি ক্লাবে ঢুকে পড়েন এই ব্যাটসম্যান।


ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে কোহলির আগে মাত্র ৬ জন ক্রিকেটার ৯ হাজারি রানের ক্লাবে নাম লিখিয়েছেন। এই তালিকার প্রথম তিনজন হলেন যথাক্রমে ক্রিস গেইল (১৩ হাজার ২৯৬ রান), কাইরন পোলার্ড (১০ হাজার ৩৭০ রান) ও শোয়েব মালিক (৯ হাজার ৯২৬ রান)।


রানের দিক থেকে পরের স্থানগুলো দখল করেছেন যথাক্রমে ব্রেন্ডন ম্যাককলাম (৯ হাজার ৯২২ রান), ডেভিড ওয়ার্নার (৯ হাজার ৪৯১ রান) এবং অ্যারন ফিঞ্চ (৯ হাজার ১৪৬ রান)। তালিকার ৭ম ব্যাটসম্যান হিসেবে গতকাল এখানে যুক্ত হয়েছেন বিরাট কোহলি (৯ হাজার ৩৩ রান)।


আইপিএলের চলতি আসরে শুরু থেকে জ্বলে উঠতে পারেননি কোহলি। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলে ফর্মে ফেরার ইঙ্গিত দেন তিনি।


এখন পর্যন্ত আইপিএলে সর্বাধিক রানের রেকর্ডটি নিজের করে রেখেছেন ব্যাঙ্গালুরু অধিনায়ক। এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ৫ হাজার ৫২৪ রান সংগ্রহ করেছেন কোহলি। দ্বিতীয় অবস্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের সুরেশ রায়না (৫ হাজার ৩৬৮)।