আইপিএলে ফিরে এলো 'ডিআরএস' বিতর্ক

ক্রিকেট দুনিয়া October 3, 2020 18,367
আইপিএলে ফিরে এলো 'ডিআরএস' বিতর্ক

আইপিএল ম্যাচ নিয়ে ফের বিতর্ক। এবার বিতর্কিত ঘটনাটি ঘটল মুম্বাই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে। অভিযোগ, আইসিসির অদ্ভুত নিয়মে একটা রান পাওয়া থেকে বঞ্চিত হয়েছে মুম্বাই। ম্যাচটি সহজেই রোহিতরা জিতে যাওয়ায় বড় কোনও বিতর্ক তৈরি না হলেও ইতিমধ্যে বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রিকেটভক্তরা। এমনকি, সাবেক ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়াও টুইট করেছেন বিষয়টি নিয়ে।


ঘটনাটি ঠিক কী ঘটেছিল?‌ প্রথম ইনিংসে মুম্বাইয়ের ব্যাটিংয়ের সময় ১৭তম ওভারে ব্যাট করছিলেন কায়রন পোলার্ড। বল ছিল মোহম্মদ শামির হাতে। এই সময় একটি বল পোলার্ডের প্যাডে এসে লাগে। পাঞ্জাবের খেলোয়াড়রা আবেদন জানালে আউট দেন আম্পায়ার। ততক্ষণে পোলার্ড একটি রান নিয়ে ফেলেছেন। এরপরই ডিআরএস নেন তিনি। তাতে দেখা যায়, বলটি আগে ব্যাটে লেগেছে। আর তাই সিদ্ধান্ত পাল্টে পোলার্ডকে ‌নট আউট ঘোষণা করেন আম্পায়ার।


কিন্তু আইসিসির নিয়মানুযায়ী পোলার্ডের রানটিও বাতিল হয়ে যায়। আসলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নিয়মে এই ধরনের ক্ষেত্রে ব্যাটসম্যানের নেওয়া রান বাতিলের কথা বলা হয়েছে। আর তাই ওই এক রান থেকে বঞ্চিত হয় মুম্বাই।

যদিও এরপরই বিষয়টি নিয়ে মুখ খোলেন সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া থেকে শুরু করে অনেক ক্রিকেটভক্তও। এই এক রানই যদি পরে মুম্বাইকে টুর্নামেন্ট থেকে ছিটকে দেয়?‌ এই প্রশ্নও তোলেন অনেকে। আকাশ চোপড়া যেমন বলেন, ‌মুম্বাই ও পোলার্ড এক রান থেকে বঞ্চিত হল। এই নিয়মই না বিশ্বকাপে কোনও দলকে সমস্যায় ফেলে দেয়। বিষয়টি নিয়ে ভাবা উচিত।‌