পাঁচ দিন আগে সাকিবকে দলে ফেরাতে আইসিসির দ্বারস্থ হবে বিসিবি

ক্রিকেট দুনিয়া August 13, 2020 13,022
পাঁচ দিন আগে সাকিবকে দলে ফেরাতে আইসিসির দ্বারস্থ হবে বিসিবি

দীর্ঘ পাঁচ মাস পর বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে অক্টোবরে। আগামী ২৪ অক্টোবর থেকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে লাল-সবুজের দেশ। আর ২৯ অক্টোবর আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাচ্ছেন সাকিব আল হাসান।


এমন পরিস্থিতিতে সাকিব কি শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজে মাঠে নামতে পারবেন? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট সংশ্লিষ্টদের মাঝে। গুঞ্জন শোনা যাচ্ছে, এই সফরেই নাকি মাঠে ফিরতে পারেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব। দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর কথায়ও তেমনই ইঙ্গিত পাওয়া গেছে।


শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচে টেস্ট সিরিজকে সামনে রেখে আগামী ২৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগার বাহিনী। একমাস বিরতির পর ২৪ অক্টোবর থেকে টেস্ট সিরিজ শুরু হওয়ার কথা।


আর এই সিরিজ চলাকালীনই সাকিবের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। তাহলে কি এই সিরিজেই ফিরবেন সাকিব? সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ফিটনেস ঠিক থাকলে হয়তো খেলতেও পারেন তিনি।


আগামী সেপ্টেম্বরে দেশে ফিরে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে প্রস্তুতি শুরু করে দেবেন সাকিব। এ প্রসঙ্গে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ইএসপিএন ক্রিকইনফোকে বলেন, সাকিব এক বছর ক্রিকেটের বাইরে থাকলেও, অন্য ক্রিকেটারদের সঙ্গে তার বড় একটা পার্থক্য তৈরি করবে তা আমি মনে করি না।


কারণ, কোভিড-১৯-এর কারণে এমনিতেই প্রত্যেক ক্রিকেটারকে ছয় থেকে সাত মাস মাঠের বাইরে থাকতে হয়েছে। আমরা আশা করব, সব ক্রিকেটারই ফিট থাকবে। অবশ্যই এটা দেখব যে, প্রতি ক্রিকেটারের ন্যূনতম ফিটনেস লেভেলটা থাকুক। আমরা সাকিবের জন্য কিছু গেম টাইম আয়োজন করব। একই সঙ্গে অন্য ক্রিকেটারদের জন্যও। কারণ, কোনো বিরতি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা খুবই কঠিন।


আমরা মনে করি, সাকিবের জন্য কিছু ম্যাচের আয়োজন করে তার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সুযোগ করে দেওয়া প্রয়োজন। সে হচ্ছে বিশ্বমানের ক্রিকেটার। সুতরাং, আমি নিশ্চিত, সে খুব তাড়াতাড়িই ক্রিকেটে ফিরে আসবে। তবে, ফিটনেসটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।


এদিকে, বিসিবির বোর্ড সভা শেষে বিসিবি পরিচালক আকরাম খান বলেন, ‘সাকিবের ব্যাপারে আরও আলোচনার বিষয় আছে। কি কি নিয়ম আছে, আইসিসি থেকে সেটা আমরা জেনে তারপরেই এগোবো। এখনও কিন্তু ব্যাপারটা নিয়ে আলাপ আলোচনা বাকি আছে। সে ফ্রি হবে ২৯ অক্টোবর। আমরা যতটুকু জানি সে টিমের সাথে অনুশীলন করতে পারবে না।


সুতরাং এটা আমাদের আলোচনা করতে হবে কোচের সঙ্গে, সাকিবের সঙ্গে। বোর্ড সভাপতির সাথেও আলাপ করতে হবে। এজেন্ডায় ছিল, আলাপ হয়েছে আজ কিন্তু চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌছাইনি। ব্যাপার আছে, প্র্যাকটিসের, ফিটনেসের ব্যাপারগুলো মিলিয়ে আমাদের চিন্তা করতে হবে।’


সূত্রঃ দৈনিক ইত্তেফাক