পাঁচদিন অন্তর করোনা পরীক্ষা এবারের আইপিএলে

ক্রিকেট দুনিয়া August 5, 2020 1,261
পাঁচদিন অন্তর করোনা পরীক্ষা এবারের আইপিএলে

মহামারি সংকট কাটিয়ে মাঠে ফিরতে যাচ্ছে আইপিএল। এই টুর্নামেন্টে নিরাপদ রাখতে একাধিক কড়া নিয়ম জারি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইপিএল চলার সময় অংশগ্রহণকারী ক্রিকেটার, কোচ ও তাদের সহকারীদের প্রত্যেককে পাঁচদিন অন্তর করোনার পরীক্ষা হবে। এছাড়াও জৈব-সুরক্ষার নিয়ম যাঁরা লঙ্ঘন করবেন, তাদের সাত দিনের নিভৃতবাসে পাঠানো হবে।


সংযুক্ত আরব আমিরাতে অনুশীলনে নামার আগে সংক্রমণ নেই তা নিশ্চিত হওয়ার পরেই মিলবে অনুমতি। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সব ভারতীয় ক্রিকেটার ও কোচ বা তার সহকারীদের চব্বিশ ঘণ্টার ব্যবধানে দুইবার কোভিড-১৯ পরীক্ষা করানো হবে। তার এক সপ্তাহ পরেই শুরু হবে নিভৃতবাস পর্ব। যদি কোনও ব্যক্তি সংক্রমিত হন, তাহলে তাকেও নিভৃতবাসে থাকতে হবে। সুস্থ হওয়ার পরে তাকে আবার


২৪ ঘণ্টার মধ্যে দুবার পরীক্ষা করানো হবে। নেগেটিভ হলে আমিরাতে যাওয়ার অনুমতি পাবেন। তিনি আরো বলেন, ‘আমিরাতে ফের এক সপ্তাহ নিভৃতবাস করতে হবে ক্রিকেটার, কোচ, কর্তা ও সহকারীদের। এই সময়ের মধ্যে তিনবার পরীক্ষা হবে তাদের। যদি তিনবারেই দেখা যায় তারা সংক্রমণ-মুক্ত, তাহলে জৈব-সুরক্ষা পদ্ধতি মেনে মাঠে প্রবেশ ও অনুশীলনের অনুমতি দেয়া হবে’।


সূত্রঃ ডেইলি বাংলাদেশ