প্রায় এক বছর বেতন পান না ভারতীয় ক্রিকেটাররা!

ক্রিকেট দুনিয়া August 2, 2020 2,027
প্রায় এক বছর বেতন পান না ভারতীয় ক্রিকেটাররা!

বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের মধ্যে শীর্ষে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে গত ১০ মাস ধরে ক্রিকেটারদের বেতন দেয় না বিসিসিআই। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৭ জন ক্রিকেটার শেষ বেতন ও ম্যাচ ফি পেয়েছেন গত বছর অক্টোবরের।


বিসিসিআই’র নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বছরে চারটি কিস্তিতে বেতন দেয়া হয়। চুক্তির আওতায় থাকা ক্রিকেটাররা শেষবার বেতন পেয়েছেন দশ মাস আগে। তারপর অবশ্য চলতি বছরে করোনার কারণে ম্যাচ হয়নি। একের পর এক সিরিজ বাতিল হয়েছে।


২০১৯ ডিসেম্বরের পর থেকে ভারতীয় ক্রিকেট দল দুটি টেস্ট, নয়টি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছে। ভারতীয় বোর্ড এখনো পর্যন্ত এই ম্যাগুলোর পারিশ্রমিক ক্রিকেটারদের পরিশোধ করেনি বলে জানা গেছে।


ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, ২৭ জন ক্রিকেটারের প্রায় ৯৯ কোটি রুপি বকেয়া রয়েছে বিসিসিআই’র কাছে। এর মধ্যে এ+ গ্রেডে থাকা বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরা বছরে সাত কোটি টাকা বেতন পাওয়ার কথা। এছাড়া এ, বি,সি গ্রেড-এর ক্রিকেটারদের যথাক্রমে পাঁচ, তিন ও এক কোটি রুপি করে পাওয়ার কথা।


টেস্ট, ওয়ান ডে ও টি-টোয়েন্টি ক্রিকেটার হিসাবে ম্যাচ প্রতি যথাক্রমে ১৫, ছয় ও তিন লাখ রুপি করে পারিশ্রমিক পাওয়ার কথা ক্রিকেটারদের।


গত বছর মার্চে বিসিসিআই যে ব্যালেন্স শিট দেখিয়েছিল তাতে তাদের খাতায় জমা রয়েছে ৫৫২৬ কোটি টাকা। যার মধ্যে ২২৯২ কোটি টাকা ফিক্সড ডিপোজিট হিসাবে জমা রয়েছে।


২০১৮ এপ্রিল মাসে বোর্ড একটি ম্যাচ সম্প্রচারক চ্যানেলের সঙ্গে পাঁচ বছরের জন্য ৬১৩৮ কোটি টাকার বিনিময়ে চুক্তি করে। ফলে বোঝাই যাচ্ছে যে বিসিসিআই আর্থিক সংকটে নেই। তা হলে কেন ক্রিকেটারদের বেতন পরিশোধ করা হচ্ছে না! এই নিয়ে বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল কোনো বক্তব্য দেননি।


সূত্রঃ ডেইলি বাংলাদেশ