রোনালদোর যে রেকর্ড কখনোই ভাঙতে পারবেন না মেসি

ফুটবল দুনিয়া 23 Jul 2020 at 6:06pm 1,054
Googleplus Pint
রোনালদোর যে রেকর্ড কখনোই ভাঙতে পারবেন না মেসি

মেসি না রোনালদো? ব্যক্তিগত অর্জন কিংবা পারফরম্যান্স- সব মিলিয়ে অধিকাংশই মেসিকে এগিয়ে রাখেন রোনালদোর চেয়ে। কিন্তু কঠোর পরিশ্রম দিয়ে একা যেভাবে এখনও পর্যন্ত ফুটবল বিশ্বকাপে শাসন করে যাচ্ছেন, তাতে রোনালদোকেও কেউ পিছিয়ে রাখতে পারবে না।

তবে, পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো যে রেকর্ড ইতিমধ্যে করে ফেলেছেন, সেটাকে কোনোভাবেই পেছনে ফেলা সম্ভব নয় তার চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির পক্ষে।

গত সোমবার (২০ জুলাই) ল্যাজিওর বিপক্ষে জোড়া গোল করেছিলেন রোনালদো। ওই দুই গোলের সঙ্গে ইতালিয়ান সিরি-আ’তে দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফেলেন তিনি।

শুধু ইতালিয়ান লিগেই দ্রুততম ফিফটির রেকর্ড গড়েননি রোনালদো, ৫০টিরও বেশি গোল করেছেন আরও দুটি দেশের লিগে। রোনালদোই ইতিহাসে একমাত্র ফুটবলার যিনি তিন দেশের তিন লিগে ৫০ কিংবা তার বেশি গোল করার রেকর্ড গড়েছেন।

ইতালিয়ান সিরি-আ’র আগে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৫০ কিংবা তারও বেশি গোল করার রেকর্ড রয়েছে সিআর সেভেনের।

ম্যানইউতে ইংলিশ প্রিমিয়ার লিগে ১৯৬ ম্যাচ খেলে রোনালদো গোল করেছিলেন ৮৪টি। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ২৯২ ম্যাচ খেলে করেছেন ৩১১ গোল এবং জুভেন্টাসে মাত্র দুই মৌসুমেই ৬১ ম্যাচে করেছেন ৫১ গোল।

তবে, এই হিসেবে কিন্তু উয়েফা চ্যাম্পিয়নশিপসহ অন্য টুর্নামেন্টগুলোর হিসেব ধরা হয়নি। ম্যানইউতে সব মিলিয়ে ১১৮টি, রিয়ালে সব মিলিয়ে ৪৫০টি এবং জুভেন্টাসে সব মিলিয়ে রোনালদো গোল করেছেন ৬২টি। পুরো ক্লাব ক্যারিয়ারে ৮৪৮ ম্যাচ খেলে রোনালদোর গোল সংখ্যা ৬৩৫টি।

তিন দেশের লিগে খেলে গোলের যে রেকর্ড গড়েছেন রোনালদো, সেটা অন্য কারো পক্ষে তো নয়ই, খোদ বার্সা তারকা লিওনেল মেসির পক্ষেও সম্ভব নয়। কারণ, মেসি সারাজীবন খেলেছেন কেবল একটি ক্লাবের হয়ে। বার্সায় ক্যারিয়ার শুরু।

এখনও রয়েছেন সেই ক্লাবে। বার্সার হয়ে স্প্যানিশ লা লিগায় মেসি খেলেছেন ৪৮৫ ম্যাচ। গোল করেছেন ৪৪৪টি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৭২৯ ম্যাচে গোল করেছেন ৬৩৩টি।

চলতি মৌসুমে জুভেন্টাসের হয়ে রোনালদো গোল করেছেন ৩০ ম্যাচে ৩০টি। ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে রোনালদো পিছিয়ে রয়েছেন কেবল বায়ার্নের রবার্ট লেওয়ানডস্কির চেয়ে ৪ গোল কম। লেওয়ানডস্কি করেছেন মোট ৩৪ গোল। -স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)