ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা ৫ অলরাউন্ডারের তালিকায় সাকিব

ক্রিকেট দুনিয়া July 11, 2020 7,096
ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা ৫ অলরাউন্ডারের তালিকায় সাকিব

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে তিন ফরমেটে আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন সাকিব। কিছুদিন আগেও শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার কারণে বর্তমানে অলরাউন্ডার র‌্যাংকিং থেকে নাম প্রত্যাহার করা হয়েছে সাকিব আল হাসানের।


তবে ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় নাম রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসানের। মূলত পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন যেখানে রয়েছেন বাংলাদেশি আইকন সাকিবও।


তালিকার প্রথমেই রয়েছে শ্রীলঙ্কা কিংবদন্তি ক্রিকেটার সনাৎ জয়সুরিয়া। ৪৪৫ ম্যাচে ১৩৪৩০ রান সংগ্রহ করেছেন তিনি। আর উইকেট নিয়েছেন ৩২৩টি। তালিকায় দ্বিতীয় নম্বরেও রয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন ৩২৮টি ওয়ানডে। তার মোট রান ১১৫৭৯। উইকেট নিয়েছেন ২৭৩টি।


তালিকায় তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন পাকিস্তানের দুই কিংবদন্তি অলরাউন্ডার শহীদ আফ্রিদি এবং আব্দুর রাজ্জাক। ৩৯৮ ম্যাচে ৮ হাজার ৬৪ রান করেছেন আফ্রিদি। এছাড়াও ৩৯৫ টি উইকেট নিয়েছেন তিনি। আর আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে রান করেছেন ৫০৮০। আর উইকেট নিয়েছেন ২৬৯টি।


তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তালিকার পঞ্চম নাম্বারে থাকলেও অন্যদের থেকে অনেক কম ম্যাচ খেলে এই তালিকায় উঠে এসেছেন সাকিব। এখন পর্যন্ত ২০৬টি ওয়ানডে খেলে সাকিব সংগ্রহ করেছেন ৬৩২৩ রান।


এছাড়াও উইকেট নিয়েছেন ২৬০ টি। তবে উপরের চারজন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তালিকা একমাত্র সাকিব-আল-হাসান আছেন যিনি এখনো ক্রিকেট ম্যাচ খেলে যাচ্ছেন। - বাংলাওয়াশক্রিকেট