ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যে পাঁচটি নিয়মে পরিবর্তন থাকছে

ক্রিকেট দুনিয়া July 8, 2020 1,852
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যে পাঁচটি নিয়মে পরিবর্তন থাকছে

করোনা বাধা কাটিয়ে মাঠে ফিরেছে ক্রিকেট। তবে দর্শকশূন্য মাঠেই খেলতে হবে স্টোকস-হোল্ডারদের। আছে আরও অনেক বিধিনিষেধ। একইসাথে বদলে গেছে মাঠের খেলার কিছু নিয়মও।


একনজরে দেখে নেওয়া যাক, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট থেকে কী কী নিয়মের পরিবর্তন থাকছে-


করোনা সাব : অতীতে টেস্ট ক্রিকেট দেখেছে কনকাশন সাব। এবারো একই ভূমিকায় এসেছে করোনা সাব। ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটার করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হলে তার বদলে একই ক্যাটাগরির আরেকজন খেলোয়াড়কে দলে নেওয়া যাবে। কোনো ক্রিকেটারের করোনা উপসর্গ দেখা দিলে, অর্থাৎ করোনা পজিটিভ হিসেবে সন্দেহ হলেও তাকেও একই নিয়মে পরিবর্তন করা যাবে।


লালা-থুতুর নিষেধাজ্ঞা : করোনা ছড়ায় ড্রপলেট, লালা, থুতুর মাধ্যমে। বল পালিশ করতে পেসারদের লালা বা থুতু ব্যবহার বহুল প্রচলিত প্রথা। তবে করোনা আসায় লালা দিয়ে বল পালিশ করতে পারবেন না ক্রিকেটাররা। তবে লালা ব্যবহারের অভ্যাস বাদ দেওয়া তো সহজ কাজ নয়! আম্পায়াররা তাই খেলোয়াড়দের সতর্ক করবেন। এক ইনিংসে কোনো দল দুইবারের বেশি লালা ব্যবহার করলে শাস্তি হিসেবে প্রতিপক্ষ দলের স্কোরে যোগ হবে অতিরিক্ত ৫ রান!


স্থানীয় আম্পায়ারের উপর দায়িত্বভার : অন্তত একজন নিরপেক্ষ আম্পায়ারও এবার এই সিরিজে নেই। বাইরের দেশ থেকে আম্পায়ারকে উড়িয়ে আনার ঝক্কি-ঝামেলায় না গিয়ে ইংল্যান্ড থেকেই নেওয়া হয়েছে এই ম্যাচের পরিচালকদের। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দায়িত্ব পাওয়া রিচার্ড ইলিংওয়ার্থ এবং রিচার্ড কেটেলব্রো আইসিসির প্যানেলভুক্ত থাকলেও দুইজনই স্বাগতিক দলের আম্পায়ার, অর্থাৎ ইংলিশ।


বাড়তি রিভিউ : স্থানীয় আম্পায়ারদের নিয়ে অফিসিয়াল প্যানেল সাজানোর সময় আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের ব্যাপারটিও মাথায় রাখা হয়েছে। তাই একটি বাড়তি রিভিউ ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে। টেস্টে দুটি রিভিউয়ের জায়গা এখন তিনটি রিভিউ নিতে পারবে দুই দল।


জার্সিতে বাড়তি লোগো : সীমিত ওভারের ক্রিকেটের মত টেস্টেও এবার বাড়তি লোগো ব্যবহার করা যাবে। তা সেঁটে দিতে হবে জার্সির বুকের অংশের ৩২ বর্গইঞ্চির মধ্যে। এতদিন টেস্ট ক্রিকেটে বুকে লোগো ব্যবহারের সুযোগ ছিল না।


সূত্রঃ বিডিক্রিকটাইম