বিশ্বকাপের আয়োজক থেকে ভারতকে সরিয়ে দিচ্ছে আইসিসি!

ক্রিকেট দুনিয়া 27 May 2020 at 10:19am 5,282
Googleplus Pint
বিশ্বকাপের আয়োজক থেকে ভারতকে সরিয়ে দিচ্ছে আইসিসি!

করোনাভাইরাসের কারণে মাঠের খেলা বন্ধ দুই মাসের ওপর। এমন অবস্থায় বিশ্বের সকল ক্রিকেট বোর্ডই অপেক্ষা করছে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার। কিন্তু এসবের মাঝে থেমে নেই ক্রিকেট বিশ্বের রাজনীতি।

যা অনেকটাই নোংরা আকার ধারণ করেছে। ফলে দ্বন্দ্ব লেগে গেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) এবং বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) মাঝে। মূলত ৪ বছর আগের ঘটনাকে কেন্দ্র করেই এসবের সূত্রপাত।

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকপের আয়োজক ছিল ভারত। ঘরের মাঠে টুর্নামেন্ট আয়োজন করায় আইসিসিকে বড় অংকের কর দেওয়ার কথা ছিল বিসিসিআইর। কিন্তু ভারতীয় বোর্ড এই কড় এখনও ঝুলিয়ে রেখেছে।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজকও ছিল ভারত। কিন্তু এমন অবস্থায় টুর্নামেন্ট দুটির আয়োজক ভারতকে করা হবে কিনা সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছে আইসিসি। বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে খুব বাজেভাবে ই-মেইল চালাচালি হচ্ছে।

এই কারণে সম্পর্কের অবনতিও ঘটেছে দুই পক্ষের মধ্যে। ফলে আইসিসি ও বিসিসিআই বিভিন্ন বিষয়ে একমত হয়ে কাজ করতে পারছে না। বিসিসিআইর পক্ষ থেকে কর বাবদ প্রায় ২৩ মিলিয়ন ডলার পাবে আইসিসি। চার বছরেও এই কর না দেয়ায় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এর সমাধান চাইছে আইসিসি।

করোনা পরিস্থিতির দোহাই দিয়ে আইসিসির সঙ্গে যোগাযোগ করছে না বিসিসিআই। বিষয়টি নিয়ে আইসিসির সাধারণ সম্পাদক জোনাথন হল বিসিসিআইকে একটি মেইল করে। যেখানে বলা হয়েছে, ‘আমরা বিসিসিআইয়ের সঙ্গে ২০.১ ধারায় আয়োজক চুক্তি করতে চাচ্ছি।

আইসিসির ব্যাবসায়িক কমিটি (আইবিসি) সেটি ভাঙতে চাইছে। কারণ, বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা মতে ১৮ মে’র আগে পূর্বের বকেয়া ট্যাক্স সমাধান হওয়ার কথা ছিল। কিন্তু সেটি এখনও সমাধান হয়নি।

ভারতের জনপ্রিয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া বিসিসিআইয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে বলছে, ট্যাক্সের বিষয়ে সমাধান না আসলে আইসিসি ভারতে আয়োজিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ দুটিই সরিয়ে নেবে।

সূত্রের ভাষ্য,‘আইসিসির পক্ষ থেকে এখন বলা হচ্ছে আগের বিষয়ের সমাধান না হলে ২০২১ এবং ২০২৩ এর বিশ্বকাপ চুক্তি নাকি বাতিল করা হবে। অথচ ভারত সরকারকে এই সমস্যা সমাধানের জন্য আবেদন করা হয়েছে।’

পূর্বের আলোচনা অনুযায়ী, ২০২১ সালের বিশ্বকাপ শুরু হওয়ার ১৮ মাস আগে এর সমাধান হওয়ার কথা । তবে করোনায় লকডাউন থাকায় বিসিসিআই বলছে, ৩০ জুন পর্যন্ত বা লকডাউন উঠিয়ে দেয়ার এক মাস পর্যন্ত সময় বাড়িয়ে দিতে। কিন্তু আইসিসি জানিয়ে দিয়েছে আইবিসি এটাতে রাজি নয়।

আর এই নিয়েই ক্ষোভ বিসিসিআইয়ের। তাদের মতে, আইবিসিতে তো আইসিসির লোকই আসীন? তবে তারা কেন সময় বাড়াতে রাজি নয়? ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নিয়ে আইসিসির ষড়যন্ত্রের ইঙ্গিত পাচ্ছে বিসিসিআই। - ক্রিকফ্রেন্জি

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)