বাবা ঘুষ দিতে পারেননি বলে বাদ পড়েছিলেন কোহলি

ক্রিকেট দুনিয়া 19 May 2020 at 9:14pm 13,414
Googleplus Pint
বাবা ঘুষ দিতে পারেননি বলে বাদ পড়েছিলেন কোহলি

বর্তমান ক্রিকেট বিশ্বে সেরা ব্যাটসম্যানের একজন বিরাট কোহলি। যার নামের পাশে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ টি শতক রয়েছে। অথচ সেই ব্যাটসম্যানকে একসময় দল থেকে বাদ দেওয়া হয়েছে। তবে সেটা পারফরম্যান্সের কারণে নয়, তার বাবা ঘুষ দিতে পারেননি বলে বাদ পড়তে হয় ভারতীয় এই কাপ্তানকে।

দিল্লির বয়সভিত্তিক দলে খেলতে হলে ঘুষ দিতে হবে। কিন্তু রাজি হননি কোহলির বাবা। কারণ কোহলির বাবা ছিলেন একজন সৎ আইনজীবী। তিনি বলেছিলেন, আমার ছেলেকে নিলে, মেধা যাচাই করে নিবেন।

করোনার এই সময়ে ঘরে বসেই সময় কাটছে খেলোয়াড়দের। আর তাই সামাজিক যোগাযোগমাধ্যমে একে অপরের সঙ্গে নিয়মিতই আলাপচারিতা করছেন। সম্প্রতি এমনই এক আলোচনায় ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রির সঙ্গে আড্ডায় মেতেছিলেন বিরাট। সেই সময় এসব জানান তিনি।

ওয়ানডে ক্রিকেটের এক নম্বর ব্যাটসম্যান বলেন, “আমার খেলা দেখে ভালো লাগার পরে তারা আমার বাবাকে বলেছিল দলে জায়গা পেতে হলে অতিরিক্ত কিছু (ঘুষ) দিতে হবে। আমার বাবা একজন মধ্যবিত্ত সৎ ব্যক্তি ছিলেন। তিনি একজন সৎ আইনজীবী হওয়ার জন্য কঠোর পরিশ্রম করতেন।”

কিন্তু কোহলির বাবা রাজি না হয়ে উল্টো কথা বলে আসেন। কোহলি বলেন, “তিনি বলেছিলেন (কোহলির বাবা), ‘আপনারা যদি বিরাটকে দলে নিতে চান তাহলে মেধার ভিত্তিতেই নিন। আমি অতিরিক্ত কিছুই দিবো না।’ আর সত্যিই আমি দলে জায়গা না পাওয়াতে ঐদিন খুব কেঁদেছিলাম।”

মাত্র ১৮ বছর বয়সে বাবাকে হারান ভারতীয় এই অধিনায়ক। বাবার মৃত্যুর সময় রঞ্জি ট্রফির ম্যাচ খেলছিলেন তিনি। শেষকৃত্যে যোগ দিয়ে পরের দিনই আবার ম্যাচ খেলতে চলে গিয়েছিলেন। কিন্তু বাবার দেওয়া শিক্ষা ভোলেননি কোহলি। যার কারণে এখন কোহলি থেকে এখন কিং কোহলির খ্যাতি পেয়েছেন।

৩১ বছর বয়সী এই ক্রিকেটার আরও বলেন, “ওই ঘটনা (দল থেকে বাদ পড়া) আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমি বুঝেছিলাম পৃথিবী আসলে এভাবেই চলে।

তাই যদি তুমি সাফল্য চাও তাহলে এমন কিছু করতে হবে যা আর কেউ করেনি। সফল হতে হলে আমাকে অসাধারণ হতে হবে এবং আমাকে এটা অর্জন করতে হবে। আমার বাবা আমাকে সেই সঠিক পথ দেখিয়েছিলেন।”

সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)