নিষেধাজ্ঞার পেছনে পাপনের ভূমিকা নিয়ে সাকিব যা জানালেন

ক্রিকেট দুনিয়া 11 May 2020 at 9:04pm 2,591
Googleplus Pint
নিষেধাজ্ঞার পেছনে পাপনের ভূমিকা নিয়ে সাকিব যা জানালেন

গেল বছর অক্টোবরে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপনের অভিযোগ এনে সাকিবকে দুই বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসির দুর্নীতি দমন ইউনিট ‘আকসু’৷ যার মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা, সাকিব আইসিসির নিয়ম ঠিকঠাক মানলে এক বছরের বেশি মাঠের বাইরে থাকতে হবে না।

গেল বছর সাকিবকে যখন নিষিদ্ধ করা হয় তখন দেশের অনেক ক্রিকেট ভক্তই সাকিবের নিষেধাজ্ঞার পেছনে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন।

কারো মতে, সাকিবকে নিষিদ্ধ করতে পেছন থেকে কল কাঠি নেড়েছিলেন পাপন৷ কেউ আবর মনে করেন, নিষেধাজ্ঞা ঠেকাতে পাপন যথাযথ ভূমিকা নেননি। কিন্তু এই ব্যাপারে নিষিদ্ধ হওয়া সাকিব আসলে কি বলছেন?

সাকিবের নিষেধাজ্ঞা বাংলাদেশের ক্রিকেটে দমকা হাওয়ার মতোই চলে আসে। বিশ্বকাপে সাকিবের অনবদ্য পারফর্মেন্সের পর দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের পর ভারত সফরের কয়েকদিন আগে ১১ দফা দাবি নিয়ে ধর্মঘটের ডাক দেন ক্রিকেটাররা।

যেই ধর্মঘটের নেতৃত্বে ছিলেন সাকিব। সেই সময় ক্রিকেটারদের ধর্মঘটের কারনে বেশ চাপে পড়ে যায় নাজমুল হাসান পাপন নেতৃত্বাধীন ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের সকল দাবিও মেনে নেয়া হয়। দাবি মেনে নেয়ার পরপরই আইসিসি থেকে সাকিবের নিষেধাজ্ঞার ঘোষণা আসে।

সাকিবের নেতৃত্বে ধর্মঘট ও তার নিষেধাজ্ঞা খুব কাছাকাছি সময়ে হওয়ার কারনে অনেকের মনেই ধারণা জন্মে, সাকিবের উপর ক্ষিপ্ত হয়েই বোর্ড সভাপতি নিষিদ্ধ করার পেছনে বড় ভূমিকা রেখেছেন।

এদিকে সাকিব জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলের সাথে এক আলাপে নিষেধাজ্ঞার পেছনে পাপনের হাত আছে কিনা- এমন প্রসঙ্গে সাকিব জানান, “দুর্নীতি বিরোধী ইউনিট (আকসু) কিন্তু একদম স্বাধীনভাবে কাজ করে।

ওরা যদিও আইসিসির অধীনে কিন্তু আইসিসিও ওদের কিছু বলতে পারে না। সেভাবেই তাদের কাজের ক্ষেত্রে স্বাধীনতা দেয়া আছে। তাই ওরকম ধারণা যাদের আছে,তাদের এমন ধারণা না রাখাই ভালো।”

সাকিব ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িত না থাকলেও জুযাড়ির পাওয়া প্রস্তাব আইসিসি, দেশের ক্রিকেট বোর্ড কিংবা সংশ্লিষ্ট অন্য কাউকে অবহিত করেননি। যা কিনা সুস্পষ্ট আইসিসির আইন লঙ্ঘন। এদিকে, সাকিব তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ স্বীকার করে নিয়েছেন। কাজেই নিষেধাজ্ঞার পেছনে বোর্ড সভাপতির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা অবান্তরই বটে।

সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)