বিশ্বসেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় লিটন-সৌম্য

ক্রিকেট দুনিয়া 07 May 2020 at 3:52pm 6,540
Googleplus Pint
বিশ্বসেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় লিটন-সৌম্য

ব্যাটসম্যানদের কাজই রান করা। তবে কিছু কিছু ব্যাটসম্যান এমনভাবে রান করেন যা চোখ ও মনকে অন্যরকম তৃপ্তি দেয়। সম্প্রতি বর্তমান যুগের এমনই দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ১৩ জনের এ তালিকায় বাংলাদেশের দুজন ব্যাটসম্যানও আছেন, যাদের মাঝে লিটন দাসের ব্যাটিংকে সবচেয়ে সুন্দর বলে আখ্যা দেয়া হয়েছে।

ইএসপিএন ক্রিকইনফোর তিনজন আলোচক মিলে বিশ্বের সব দেশের ক্রিকেটারদের মাঝে সেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকা তৈরি করেন। প্রত্যেকেই ছয়জন করে ব্যাটসম্যানের নাম দেন। তবে কিছু ব্যাটসম্যানের নাম প্রত্যেকের তালিকায় থাকায় শেষ পর্যন্ত এই সংখ্যা দাঁড়ায় ১৩ জনে।

বাংলাদেশ থেকে প্রথমেই জায়গা করে নিয়েছেন ড্যাশিং ব্যাটসম্যান লিটন দাস। তার প্রশংসা করেন তিনজন আলোচকই। এদের মাঝে লিটনের প্রশংসায় ক্রিকইনফোর বর্ণনায় বলা হয়, ‘বর্তমান বিশ্বে লিটনের ব্যাটিং সবচেয়ে সুন্দর’। এই ব্যাটসম্যানের প্রশংসায় মূলত লিটনের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ইনিংসের কথা তুলে ধরা হয়। সেই ইনিংসে লিটনের খেলা শটগুলো যে আসলেই শৈল্পিক ছিলো তা ফুটে উঠেছিল ম্যাচটির ধারাভাষ্যকারদের কথাতেই।

লিটন ছাড়া এই তালিকায় জায়গা করে নেয়া বাংলাদেশের অপর ব্যাটসম্যান হলেন সৌম্য সরকার। এই বাঁহাতি ব্যাটসম্যানের ব্যাপারে বলা হয়েছে, ‘এই বাঁহাতি ব্যাটসম্যানের যতটুকু খেলা দেখা গেছে তাতেই সবাইকে মুগ্ধ করেছেন তিনি। এসময় সৌম্যের ক্যারিয়ারের শুরুর দিকে ২০১৫ বিশ্বকাপের ব্যাটিংয়ের কথা উল্লেখ করা হয়। সেখানে আরো বলা হয়েছে, খুব বেশি রান না করলেও তার ব্যাটিং সৌন্দর্য যে কারো নজরে আসতে বাধ্য।

সেরা ১৩ দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের এই দুজন ছাড়া ভারত থেকে জায়গা পেয়েছেন তিনজন। তারা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও লোকেশ রাহুল। বর্তমান ক্রিকেটারদের মাঝে বিগ ফোর খ্যাত ব্যাটসম্যান থেকে কোহলি ছাড়া জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। রাখা হয়নি অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ইংল্যান্ডের জো রুটকে।

সেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় জায়গা করে নেয়া বাকিরা হলেন- অজি ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও ড্যারেন ব্রাভো, শ্রীলংকার কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা, ইংল্যান্ডের জেমস ভিনস ও পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম। - ডেইলি বাংলাদেশ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)