যে দলের বিপক্ষে এখন পর্যন্ত জয় পায়নি ব্রাজিল

ফুটবল দুনিয়া 30 Apr 2020 at 7:32pm 4,051
Googleplus Pint
যে দলের বিপক্ষে এখন পর্যন্ত জয় পায়নি ব্রাজিল

বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি বলা হয় ব্রাজিলকে। সাম্বা ছন্দের সঙ্গে পাসিং ফুটবল দিয়ে খেলাটিকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে দেশটি। এখন পর্যন্ত রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতেছে তারা। তবে একটি দলকে কখনো হারাতে পারেনি ব্রাজিল। মজার ব্যাপার, বিশ্ব ফুটবলে দলটি শক্তিশালী কোনো দল হিসেবে বিবেচিত হয় না।

আন্তর্জাতিক ফুটবলে অসংখ্য দলের মুখোমুখি হয়েছে ব্রাজিল। ইউরোপের সুপার পাওয়ার জার্মানি, ফ্রান্স, ইতালি থেকে শুরু করে লাতিন পরাশক্তি চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাসহ মুখোমুখি হওয়া সব দলের বিপক্ষেই একাধিকবার জয় পেয়েছে পেলে, গারিঞ্চা, কাকা, রোনালদো থেকে শুরু করে হালের নেইমার, কুতিনহোরা।

তবে ইউরোপের দেশ নরওয়ের বিপক্ষে একবারও জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে পারেনি হলুদ জার্সিধারী দলটি। একবার নয়, চারবার সুযোগ পেয়েও নরওয়েকে পরাজিত করতে পারেনি সেলেকাওরা।নিশীথ সূর্যের দেশ হিসেবে খ্যাত নরওয়ে ইউরোপের উত্তরে অবস্থিত শীতপ্রধান একটি দেশ।

১৯৮৮ সালের ২৮ জুলাই প্রথমবারের মতো মুখোমুখি হয় ব্রাজিল ও নরওয়ে। সেই ম্যাচটি শেষ হয় ১-১ সমতায়। এরপর ১৯৯৭ সালের ৩০ মে দ্বিতীয়বার দেখা হয় দুই দলের। সেবার ৪-২ গোলের বড় ব্যবধানে ব্রাজিলকে হারায় তারা।

এক বছর পর বিশ্বকাপের মঞ্চে ফের মুখোমুখি হলেও ম্যাচের ফলাফলে আসেনি কোনো পরিবর্তন। ২৩ জুনের সেই ম্যাচে নরওয়ের কাছে ২-১ গোলে হেরে যায় ব্রাজিল যা অনেকের কাছেই অঘটন হিসেবে আখ্যা পায়।

আট বছর পর ২০০৬ সালের ১৬ আগস্ট শেষবারের মতো মুখোমুখি হওয়া ম্যাচেও জয়ের দেখা পায়নি ব্রাজিল। সেই ম্যাচটি শেষ হয় ১-১ ড্র‍য়ে।

পরিসংখ্যানের পাতায় ব্রাজিল-নরওয়ে ম্যাচ

মোট ম্যাচ - ৪টি

ব্রাজিল জয় পেয়েছে - ০ বার

নরওয়ে জয় পেয়েছে - ২ বার

ড্র হয়েছে - ২ বার

বিগত ১৪ বছরে আর নরওয়ের মুখোমুখি হয়নি ব্রাজিল। তবে ভবিষ্যতে অবশ্যই জয় নিয়েই মাঠ ছাড়তে চাইবে পেলে-রোনালদোর উত্তরসূরীরা।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)