সাকিবের মত ভুল করেও উমরের শাস্তি বেশি যে কারণে

ক্রিকেট দুনিয়া 28 Apr 2020 at 8:23pm 1,352
Googleplus Pint
সাকিবের মত ভুল করেও উমরের শাস্তি বেশি যে কারণে

জুয়াড়ির ম্যাচ গড়াপেটার প্রস্তাব লুকিয়ে তিন বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন পাকিস্তানের তারকা ক্রিকেটার উমর আকমল। যদিও একই ভুল করে সাকিব আল হাসান পেয়েছিলেন এক বছরের নিষেধাজ্ঞা।

সাকিব মূলত দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন। তবে তার এক বছরের নিষেধাজ্ঞাকে ‘স্থগিত নিষেধাজ্ঞা’ হিসেবে চিহ্নিত করে আইসিসি। ফলে নিষেধাজ্ঞা কমে আসে মূলত এক বছরে।

অন্যদিকে উমর তিন বছরের নিষেধাজ্ঞা পেলেও কোনো স্থগিত নিষেধাজ্ঞা নেই। অর্থাৎ, তিন বছরই ক্রিকেট থেকে দূরে থাকতে হবে এই ক্রিকেটারকে।

যে ভুল করে সাকিব এক বছরের নিষেধাজ্ঞা পেলেন, উমরের ক্ষেত্রে কেন তা তিন বছর? পিসিবির কৌসুলি তাফাজ্জুল রিজভীর দাবি অনুযায়ী- নিজের পক্ষে সাফাই গাইতে গিয়েই উমরের শাস্তির মাত্রা বেড়ে গেছে।

তিনি বলেন, ‘উমর নিজের দোষ স্বীকার করেনি। বরং বারবার সাফাই গাইছিল। বিভ্রান্তিকর উত্তর দিচ্ছিল। দোষ স্বীকারও করেনি, আবার অস্বীকারও করেনি। অযৌক্তিক কথা বলছিল।

শেষদিনও বিচারক তাকে জিজ্ঞেস করেছেন দোষ স্বীকার করবে কি না। সে নিজের পক্ষে সাফাই গেয়েছে শুধু। তাই দুইবার প্রস্তাব পেয়ে গোপন করার শাস্তিই পেয়েছে সে।’

উমরের আগে পাকিস্তানের ক্রিকেটে একই ভুল করেছিলেন মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নাওয়াজ। সাকিবের মত তারাও ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব বোর্ডকে বা আইসিসিকে অবহিত করেননি। সেই ভুলে ইরফানকে ৬ মাস ও নাওয়াজে ২ মাসের জন্য নিষিদ্ধ করা হয়। কিন্তু উমর পেয়েছেন ৩ বছরের নিষেধাজ্ঞা।

দোষ স্বীকার না করায় উমর আপিলের সুযোগ পাবেন। শাস্তি কমাতে উমর আপিল করবেন বলে জানিয়েছেন তার বড় ভাই ক্রিকেটার কামরান আকমল। - ক্রিকফ্রেন্জি

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)