বাংলাদেশ-শ্রীলঙ্কার জন্য ১৮৬ কোটি টাকা ক্ষতি গেইলদের!

ক্রিকেট দুনিয়া 24 Apr 2020 at 10:12am 2,509
Googleplus Pint
বাংলাদেশ-শ্রীলঙ্কার জন্য ১৮৬ কোটি টাকা ক্ষতি গেইলদের!

আর্থিক অনটনে কঠিন সময় পার করছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট। দেশটির ক্রিকেটাররা চার মাস ধরে কোনো ম্যাচ ফি পাচ্ছেন না। আন্তর্জাতিক ক্রিকেটারদের অনেকে চুক্তিভিত্তিক পারিশ্রমিক পেলেও ঘরোয়া ক্রিকেটাররা পড়েছেন বিপাকে।

করোনাভাইরাসের কারণে ওয়েস্ট ইন্ডিজেও ক্রিকেট বন্ধ রয়েছে। টুর্নামেন্ট সমাপ্ত হওয়ার আগেই ভাইরাস হানা দেওয়ায় হেডলি–উইকস ট্রফি জিতেছে বার্বাডোজ।

তবে এই টুর্নামেন্ট খেলে কোনো ক্রিকেটারই কোনো ম্যাচের ফি পাননি। এমনকি গত চার মাস ধরে কোনো আন্তর্জাতিক ম্যাচের ফি পর্যন্ত পাননি পুরুষ বা নারী ক্রিকেটাররা।

ওয়েস্ট ইন্ডিজের দেশগুলোর ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা সিডব্লিউআইয়ের দাবি, বোর্ডটির ১৮৬ কোটি টাকা আর্থিক সংকটের অন্যতম কারণ বাংলাদেশ ও শ্রীলঙ্কার সফর।

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের দাবি অনুযায়ী, ঐ দুই সিরিজে এশিয়ান দুই দলকে আতিথেয়তা দিতে গিয়েই লোকসানে পড়েছে এসডব্লিউআই।

সংস্থাটির প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেন, ‘২০১৮ সালে আমরা যখন শ্রীলঙ্কা ও বাংলাদেশকে আতিথেয়তা দিলাম, সে সময়ে আমাদের ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার (প্রায় ১৮৬ কোটি টাকা) ক্ষতি হয়েছে। ওই দুই সিরিজে সম্প্রচার স্বত্ত্বর চুক্তি থেকে আমাদের যা পাওয়ার কথা ছিল তা থেকে ১০ লাখেরও কম ডলার পেয়েছি আমরা।‘

এই ক্ষতি বেশ নড়বড়ে করে দেয় ওয়েস্ট ইন্ডিজের বোর্ডকে। ২০১৯ সালে ইংল্যান্ড ও ভারত গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সফরে, যে দুই সফর থেকে উল্লেখযোগ্য লভ্যাংশের দেখা পেয়েছিল ক্যারিবীয়রা। যার কারণে বোর্ড দেউলিয়া হয়নি বলে দাবি গ্রেভের।

তিনি বলেন, ‘আমরা ক্ষতিটা পুষিয়েছে ২০১৯ সালে ইংল্যান্ড ও ভারতকে পেয়ে। ওই দুই সিরিজ থেকে রেকর্ড লাভ হয়েছে। ওই টাকা দিয়েই ২০১৮ ও ২০১৯ সালের পাওনা পরিশোধ করেছি।’

সূত্রঃ বিডিক্রিকটাইম

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)