করোনা ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে যা যা খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 23 Apr 2020 at 10:39pm 836
Googleplus Pint
করোনা ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে যা যা খাবেন

শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বেশি পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ খাবার প্রতিদিন খেতে হবে আমাদের। অ্যান্টি–অক্সিডেন্ট হলো কিছু ভিটামিন, খনিজ ও উৎসেচক, যা শরীরের ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের (দেহের কোষ, প্রোটিন ও DNA ক্ষতি করে এমন কিছু) বিরুদ্ধে লড়াই করে, শরীরের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচিয়ে শরীরে জীবাণু সংক্রমণের ঝুঁকি প্রতিরোধ করতে সাহায্য করে।

প্রধান অ্যান্টি–অক্সিডেন্টগুলো হলো- বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, ই, লাইকোপেন, লুটেইন সেলেনিয়াম ইত্যাদি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ যে খাবারগুলো বেশি করে খেতে হবে, সেগুলো হলো:

বিটা ক্যারোটিন: উজ্জ্বল রংয়ের ফল, সবজি। যেমন গাজর, পালংশাক, আম, ডাল ইত্যাদি।

ভিটামিন এ: গাজর, পালংশাক, মিষ্টি আলু, মিষ্টিকুমড়া, ডিম, দুধজাতীয় খাবার।

ভিটামিন ই: কাঠবাদাম, চিনাবাদাম, পেস্তাবাদাম, বাদাম তেল, ভেজিটেবল অয়েল, যে কোনও আচার, সবুজ শাকসবজি ইত্যাদি।

ভিটামিন সি: আমলকী, লেবু, কমলালেবু, কাঁচা লঙ্কা, উচ্ছে।

এ ছাড়া যে খাবারগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সেগুলোর একটি তালিকা দেওয়া হলো। এ খাবারগুলো হলো- ওটস, ডালিয়া, ফাইবারযুক্ত আটা, বাড়িতে বসানো টক দই, গ্রিন টি, চিনি। এছাড়া লিকার চায়ে এল-থেনিন এবং ইজিসিজি নামক অ্যান্টি–অক্সিডেন্ট থাকে, যা আমাদের শরীরে জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ের অনেক কার্যকর ভূমিকা রাখবে।

তাছাড়া দুধ, ডিম, মুরগির মাংসও খাদ্য তালিকায় থাকুক। কারণ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলবে এসব খাদ্য।

এদিকে করোনার সংক্রমণ থেকে বাঁতে যেসব খাবার বাদ দিতে হবে। সেগুলো হলো-সব ধরনের কার্বোনেটেড ড্রিংকস, বিড়ি, সিগারেট, জর্দা, তামাক, সাদাপাতা, খয়ের, আইসক্রিম, চিনি ও চিনির তৈরি খাবার ইত্যাদি।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)