আইসিসির দৃষ্টিতে বিশ্বকাপে বাংলাদেশের সেরা পাঁচ মুহূর্ত

ক্রিকেট দুনিয়া 23 Apr 2020 at 12:02pm 1,217
Googleplus Pint
আইসিসির দৃষ্টিতে বিশ্বকাপে বাংলাদেশের সেরা পাঁচ মুহূর্ত

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের পথচলা খুব বেশিদিনের নয়। এ পর্যন্ত ছয়বার বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আসরে খেলেছে লাল সবুজের প্রতিনিধিরা। এর মধ্য থেকেই সেরা পাঁচটি মূহুর্ত বাছাই করে তা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির অফিসিয়াল ফেসবুক পেইজে বাংলাদেশের সেরা ৫টি ম্যাচ ও সেসবের টুকরো ভিডিওর পাশাপাশি বিশেষ মুহূর্তগুলো তুলে ধরা হয়।

তালিকার পাঁচে রয়েছে ২০১১ বিশ্বকাপে টাইগারদের ইংল্যান্ড বধ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২ উইকেটের রোমাঞ্চকর জয় পেয়েছিল বাংলাদেশ।

চতুর্থ স্থানে রাখা হয়েছে সবশেষ ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারানো। এটাই ছিল এই বিশ্বকাপে টাইগারদের প্রথম ম্যাচ। বিশ্বকাপের অন্যতম ফেবারিট দক্ষিণ আফ্রিকাকে এই ম্যাচে হারিয়ে বাংলাদেশ নিজেদের শক্তির জানান দেয়।

সেরা পাঁচ মূহুর্তের তৃতীয় স্থানে আছে ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ইংল্যান্ডকে হারানো সেই মহাকাব্যিক জয়। এই জয়ের মাধ্যমেই প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। এছাড়া এই ম্যাচেই বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

আইসিসি তাদের তালিকার দুইয়ে রেখেছে ২০০৭ বিশ্বকাপের ভারতবধের ম্যাচ। অনেক ক্রিকেট বিশ্লেষকই এই ম্যাচকে ক্রিকেট ইতিহাসের বাঁকবদলের ম্যাচ হিসেবে উল্লেখ করেছেন।

বাংলাদেশের সেরা ক্রিকেট মূহুর্ত হিসেবে আইসিসির তালিকায় ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে হারানো ম্যাচটি রাখা হয়েছে। তখনো টেস্ট স্ট্যাটাস না পাওয়ায় ম্যাচটির গুরুত্ব অনেক বেশি। কারণ বিশ্বকাপের এই সাফল্য পরবর্তীতে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে বলে মনে করা হয়।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)