রাত ৩টা পর্যন্ত চিৎকার করে কেঁদেছিলেন কোহলি

ক্রিকেট দুনিয়া 22 Apr 2020 at 8:25pm 1,500
Googleplus Pint
রাত ৩টা পর্যন্ত চিৎকার করে কেঁদেছিলেন কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বিরাট কোহলিকে। ব্যাটিং কৌশল, শক্ত মানসিকতা এবং নেতৃত্বগুন দিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্ছতায়। অথচ ভারতের এই ওয়ানডে অধিনায়ক এক সময় দলে সুযোগ না পেয়ে সারারাত কেঁদেছিলেন!

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে আছে পুরো বিশ্ব। মাঠের খেলা বন্ধ হওয়ার ঘরে বসেই সময় পার করছেন ক্রিকেটাররা। বিরাট কোহলিও স্ত্রী আনুশকা শর্মাকে নিয়ে ঘরেই জীবনযাপন করছেন। এসবের মাঝে অনলাইনে সেশনে শিক্ষার্থীদের অনুপ্রেরণা যোগাতে ব্যস্ত এই দুজন।

সেখানেই শিক্ষার্থীদের অনুপ্রেরণা যোগাতে জীবনের এই গল্প বলেছেন ভারতের অধিনায়ক। ক্রিকেট জীবনের শুরুর দিকে রাজ্য দলে সুযোগ না পেয়ে মন ভেঙে গিয়েছিল কোহলির। সেই অবস্থা থেকে কিভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন এই গল্পই বলেছেন ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান।

কোহলি বলেন, 'রাজ্য দলে প্রথমবার যখন জায়গা হলো না, মনে আছে অনেক রাত পর্যন্ত আমি শুধু কেঁদেছিলাম। রাত ৩টা পর্যন্ত আমি চিৎকার করে কেঁদেছি। বিশ্বাসই করতে পারছিলাম না। কারণ আমি রান করছিলাম, সবকিছুই নিখুঁতভাবে করছিলাম। পারফর্ম করেই ওই পর্যায়ে গিয়েছিলাম, কিন্তু সুযোগ দেওয়া হলো না।

আমার কোচকে আমি টানা দুই ঘণ্টা ধরে জিজ্ঞেস করে গেছি, ‘কেন সুযোগ পেলাম না?’ আমি কোনো যুক্তিই খুঁজে পাচ্ছিলাম না। কিন্তু যদি প্রবল অনুরাগ আর নিবেদন থাকে, নিজের ভেতর আবার ঠিকই প্রেরণা খুঁজে পাওয়া যায়।'

দলে সুযোগ না পেলেও হার মানেননি কোহলি। পরিশ্রম করে ২০০৬ সালে জায়গা করে নেন দিল্লি দলে। সুযোগ পান অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলার। তাঁর নেতৃত্বে শিরোপা যেতে ভারত। সে বছরের আগস্টে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় কোহলির।

সূত্রঃ ক্রিকফ্রেন্জি

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)