এই সময়ে যে ৪ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি কার্যকর

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 17, 2020 2,045
এই সময়ে যে ৪ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি কার্যকর

করোনাভাইরাসের কারণে এখন ঘর ও বাইরে সংক্রমণের ভয় তাড়া করে সর্বত্র। এই অবস্থায় নিজের আর পরিবারের সবাইকে সুস্থ রাখতে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি কার্যকর-


• লেবু


লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই লকডাউনের সময় অবশ্যই লেবু খাবেন। ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে ও চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এছাড়া কমলা বা মুসাম্বি লেবু নিয়মিত রাখুন খাদ্যতালিকায়। লেবু আমাদের দেহের প্রতিরোধক্ষমতা বাড়ায়।


• কাঁচা হলুদ


তবে লকডাউনে বাজারে সব সময় তাজা লেবুর দেখা মিলবে না। খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা, কিউয়িও। এসব ফলও বাজারে পাওয়া না গেলে ভরসা রাখুন আদা আর হলুদের উপর।


হলুদ, বিশেষ করে কাঁচা হলুদ ‘কারকিউমিন’ নামক একটি যৌগের গুণে সমৃদ্ধ। এটি নানা ধরনের প্রদাহ কমায়। অনেক রকমের ক্রনিক ব্যথাও সারায়।


তাই সাধারণ গলা ব্যথা বা কাশি হলে আগে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভাল করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। আদা তো হজমের জন্য খুবই উপকারি ও নানা ধরনের প্রদাহও কমায়।


• রসুন


প্রতি দিনের রান্নায় এখন রসুনের ব্যবহার করুন। রসুন নানা রকমের সংক্রমণ খুব ভাল ভাবে রুখতে পারে।


• গ্রিন টি


খেতে পারেন গ্রিন টি।আর ঘরে যদি আমন্ড বাদাম রাখা থাকে, তা হলে খুব ভাল। আমন্ডও অনেক দিন সংগ্রহ করে রাখা যায় এবং তার থেকে পাওয়া যায় ভিটামিন- ই। শরীরের স্বাভাবিক প্রতিরোধক্ষমতাকে শক্তিশালী রাখতে যার জুড়ি মেলা ভার।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা