যে পেসার নিষিদ্ধ হওয়ায় খুশি হয়েছিলেন অনেক ব্যাটসম্যান

ক্রিকেট দুনিয়া 14 Apr 2020 at 11:37am 1,109
Googleplus Pint
যে পেসার নিষিদ্ধ হওয়ায় খুশি হয়েছিলেন অনেক ব্যাটসম্যান

বলের গতি খুব বেশি ছিল না, কিন্তু নিয়ন্ত্রণ ছিল শতভাগ। এর সঙ্গে দুইদিকেই সুইং করানোর অসাধারণ প্রতিভা সমসাময়িক অনেক বোলারের চেয়ে আলাদাই করেছিল পাকিস্তানের মোহাম্মদ আসিফকে। অল্পসময়ের মধ্যেই পেয়েছিলেন সাফল্য।

আবার সেটি হারাতেও সময় নেননি আসিফ। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে স্পট ফিক্সিংয়ের অপরাধে ক্রিকেট ক্যারিয়ারটাই হারিয়ে ফেলেছেন আসিফ। নিষিদ্ধ হয়েছিলেন সাত বছরের জন্য। যা কাটিয়ে আর ফিরতে পারেননি আন্তর্জাতিক অঙ্গনে।

নিষিদ্ধ হওয়ার আগে ২৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১০৬ উইকেট শিকার করে ফেলেছিলেন আসিফ, সাতবার নিয়েছিলেন ইনিংসে ৫ উইকেট। ওয়ানডেতে ৩৮ ম্যাচে তার ঝুলিতে ছিল ৪৬ উইকেট। প্রতিশ্রুতি ছিল আরও বড় কিছুর। যা হয়নি নিজের ভুলেই।

তবে আসিফ নিষিদ্ধ হওয়ার প্রায় দশ বছর পর আশ্চর্য্য এক মন্তব্য করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন। তার মতে, পাকিস্তানের এই পেসার নিষিদ্ধ হওয়ায় অনেক ব্যাটসম্যানই খুশি হয়েছিলেন। কারণে আসিফকে আর খেলতে হবে না এখন!

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আসিফের বোলিংয়ে আউট হওয়ার একটি ভিডিও রিটুইট করে পিটারসেন লিখেছেন, ‘আমি মনে করি, তখন বিশ্বের অনেক ব্যাটসম্যান ছিল যারা তার নিষেধাজ্ঞায় খুশি হয়েছিল। সে আমার মোকাবিলা করা সেরা বোলার। তার বিপক্ষে আমার কোন জবাবই ছিল না।’

আসিফকে সেরা বোলার হিসেবে মেনে নেয়া পিটারসেনই প্রথম ব্যাটসম্যান নন। দক্ষিণ আফ্রিকা সাবেক অধিনায়ক হাশিম আমলাও একবাক্যে মেনে নিয়েছেন আসিফই তার খেলা সবচেয়ে সেরা।

পিএসএলের দল পেশোয়ার জালমিকে দেয়া এক সাক্ষাৎকারে আমলা বলেছিলেন, ‘আমার মোকাবিলা করা সেরা বোলার মোহাম্মদ আসিফ। তার নিয়ন্ত্রণ ছিল অসাধারণ।

নতুন বলে দুই দিকেই সুইং করাতে পারত। প্রতিটি ডেলিভারিকে মনে হতো কঠিন এক প্রশ্ন, যেখানে আপনি আউট হতে পারেন। আমি তার মধ্যে সেরা হওয়া সবকিছুই দেখেছিলাম।’

সূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)