ওয়ানডেতে সেঞ্চুরি নেই যে ৫ তারকা ব্যাটসম্যানের

ক্রিকেট দুনিয়া 10 Apr 2020 at 9:41pm 7,427
Googleplus Pint
ওয়ানডেতে সেঞ্চুরি নেই যে ৫ তারকা ব্যাটসম্যানের

তারকা এমন অনেক ব্যাটসম্যান আছেন, যারা ওয়ানডে ক্যারিয়ারে একবারও ছুঁতে পারেননি এই তিন অংকের ম্যাজিক ফিগার! একবারও নয়? শুনে নিশ্চয়ই একটু অবাক লাগছে, তাই না? তবে এটা সত্যি।

এই তালিকায় আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক এবং অন্যতম সফল ব্যাটসম্যান হাবিবুল বাশারের নামটিও। এছাড়া বিশ্ব ক্রিকেটের আরও কয়েকজন নামজাদা ব্যাটসম্যান ওয়ানডেতে কখনও সেঞ্চুরি পাননি। আসুন এক নজরে দেখে নেয়া যাক, কারা তারা...

১. হাবিবুল বাশার (বাংলাদেশ)

একটা সময় বাংলাদেশ দলের ব্যাটিংয়ে অন্যতম স্তম্ভ মনে করা হতো হাবিবুল বাশারকে। দেশের অনেক গুরুত্বপূর্ণ জয়ে নেতৃত্বের সঙ্গে ব্যাট হাতেও অবদান রেখেছেন তিনি। ১৯৯৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ১১১টি ওয়ানডে খেলেছেন, করেছেন দুই হাজারের ওপর রান। কিন্তু ওয়ানডে ক্যারিয়ারে ১৪টি হাফসেঞ্চুরি করলেও একটি সেঞ্চুরির দেখা পাননি সাবেক ডানহাতি এই ব্যাটসম্যান। ওয়ানডেতে তার সর্বোচ্চ ইনিংসটি ৭৮ রানের, ২০০৭ সালে হারেরেতে জিম্বাবুয়ের বিপক্ষে।

২. মিসবাহ উল হক (পাকিস্তান)

ওয়ানডে ক্রিকেটে কোনো সেঞ্চুরি না করে সবচেয়ে বেশি রানের মালিক মিসবাহ উল হক। ক্যারিয়ারের সেরা পাঁচ ইনিংসেই অপরাজিত ছিলেন মিসবাহ, দুইবার ছিলেন নব্বইয়ের ঘরে। কিন্তু একবারও সেঞ্চুরির দেখা পাননি। ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ১৩ বছরের ক্যারিয়ারে ৪২টি হাফসেঞ্চুরিসহ ৫ হাজার ১২২ রান করেছেন মিসবাহ। তার সর্বোচ্চ ইনিংসটি অপরাজিত ৯৬ রানের, ২০১৩ সালে ওভালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

৩. মাইকেল ভন (ইংল্যান্ড)

ইংল্যান্ড দলের অন্যতম সফল অধিনায়ক ছিলেন মাইকেল ভন। কিন্তু তার ওয়ানডে ক্যারিয়ারটা তেমন সমৃদ্ধ ছিল না। ৮৬ ওয়ানডে খেলে মাত্র ২৭.১৫ গড়ে ১ হাজার ৯৮২ রান করে তিনি। ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত ওয়ানডে খেলে ১৬টি হাফসেঞ্চুরি করেছেন ভন। পাননি কোনো সেঞ্চুরি। তার সর্বোচ্চ ইনিংসটি অপরাজিত ৯০ রানের, ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে। এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৩ এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানের ইনিংস আছে তার।

৪. দিনেশ কার্তিক (ভারত)

মহেন্দ্র সিং ধোনির জন্য দিনেশ কার্তিকের ক্যারিয়ারটি সেভাবে আলো ছড়াতে পারেনি। তবে সুযোগই যে একদম পাননি, এমনও নয়। ২০০৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ৯৪টি ওয়ানডে খেলেছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। ৩০.২০ গড়ে করেছেন ১ হাজার ৭৫২ রান। পঞ্চাশ ওভারের ক্রিকেটে কার্তিকের হাফসেঞ্চুরি আছে ৯টি। তার ক্যারিয়ারের সেরা ইনিংসটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৯ রানের, ২০১০ সালে গোয়ালিয়রে।

৫. ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ)

ওয়েস্ট ইন্ডিজের হার্ডহিটিং ব্যাটসম্যান, সুযোগ ও সময় দুটোর কোনোটিরই অভাব হয়নি তার। কিন্তু আশ্চর্যজনকভাবে প্রতিভার সদ্ব্যবহার করতে পারেননি ক্যারিবীয় এই ব্যাটসম্যান। ২০০৪ সালে অভিষেকের পর দেশের হয়ে ১০৫টি ওয়ানডে খেলেছেন স্মিথ। মাত্র ১৮.৫৭ গড়ে করেছেন ১ হাজার ৫৬০ রান। ওয়ানডেতে তার ৮টি হাফসেঞ্চুরি আছে। এর মধ্যে একবার সেঞ্চুরির একদম দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু ২০১৪ সালে ফিরোজ শাহ কোটলায় ভারতের বিপক্ষে সে ম্যাচে ৯৭ রানে আউট হয়ে যান।

সূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)