ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হচ্ছেন উমর আকমল!

ক্রিকেট দুনিয়া March 20, 2020 2,894
ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হচ্ছেন উমর আকমল!

পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম বিতর্কিত ক্রিকেটার উমর আকমল। বিভিন্ন বিতর্কিত কাণ্ডে নাম জড়িয়েছে তার। যার ফলে নিজেকে ‘ক্রিকেটের ব্যাডবয়’ হিসেবে পরিচিত করে তুলেছেন পাকিস্তানি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।


এবার দুর্নীতিতে জড়িয়েছেন তিনি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের এন্টি করাপশন কোডের অনুচ্ছেদ নম্বর ২.৪.৪ ভঙ্গ করেছেন উমর আকমল। দুটি ধারা ভঙ্গ করায় সর্বনিম্ন ৬ মাস থেকে আজীবন ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারেন তিনি।


আকমল পিসিবির সতর্কবাণীর পরও অকারণে সিকিউরিটি ডিপার্টমেন্টের কাছে দুর্নীতির প্রস্তাব পাওয়ার বিষয়টি বিস্তারিত জানাতে দেরি করেছেন। এর শাস্তি হতে পারে ছয় মাস থেকে আজীবন নিষেধাজ্ঞা।


২৯ বছর বয়সী উমর আকমল পাকিস্তানের হয়ে ২২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। আগামী ১৪ দিনের মধ্যে তার বিরুদ্ধে অভিযোগের জবাব দিতে বলা হয়েছে।


আকমল ভাইদের মধ্যে ছোট এই সদস্য গত ফেব্রুয়ারিতে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন। মূলত দুর্নীতি বিষয়ে তদন্তের স্বার্থেই তাকে এই সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। এখন তিনি দোষী দুটি ধারা ভঙ্গের অপরাধে।


এর আগে ২০১৮ সালে টিভি চ্যানেলে এসে ফিক্সিং ইস্যুতে বোমা ফাটিয়েছিলেন আকমল। বলেছিলেন, ‘আমি বিশ্বকাপের সময় দুটো বল ছেড়ে দেওয়ার প্রস্তাব পেয়েছিলাম। আমাকে তারা (জুয়াড়ি) দিতে চেয়েছিল ২ লাখ ডলার।’


আকমল অবশ্য দাবি করেছিলেন, এমন প্রস্তাব তিনি ফিরিয়ে দেন। এরপর পিসিবির এন্টি করাপশন কর্মকর্তারা তাকে ডেকে জিজ্ঞাসাবাদ করেন। ২০১৯ সালেও আকমল কানাডা গ্লোবাল টি-টোয়েন্টি লিগে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন বলে জানা যায়।