আইপিএল বাতিল হলে ভারতীয় বোর্ডের ক্ষতি হবে প্রায় চার হাজার কোটি রুপি

ক্রিকেট দুনিয়া 18 Mar 2020 at 10:24am 932
Googleplus Pint
আইপিএল বাতিল হলে ভারতীয় বোর্ডের ক্ষতি হবে প্রায় চার হাজার কোটি রুপি

টাকার ঝনঝনানি কান পাতলেই শোনা যায় ভারতের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএলে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ লিগ এবার নির্ধারিত সময়ে শুরু হচ্ছে না। ভারতে কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছে ১১৫ জন। ফলে পিছিয়ে দেয়া হয়েছে সকল ক্রিকেট টুর্নামেন্ট।

শুধু ক্রিকেটই নয়, ভারত সরকার ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী দর্শক ও গণজমায়েত এড়াতে ঘরোয়া ও আন্তর্জাতিক সমস্ত ক্রীড়া ইভেন্ট আপাতত স্থগিত রয়েছে। এরই কোপ পড়েছে আইপিএলে। কেননা আইপিএলে সবচেয়ে বেশি দর্শক উপস্থিত হন।

২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিলো আইপিএলের ১৩তম আসর। কিন্তু বোর্ড সিদ্ধান্ত অনুযায়ী ১৫ দিন পিছিয়েছে এ লিগ। কিন্তু দেশটিতে ভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে বাড়ছে। এমতাবস্থায় টুর্নামেন্ট মাঠে নাও গড়াতে পারে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু।

এদিকে বাংলা হান্ট ও মহানগর তাদের প্রতিবেদনে বলছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ যদি ভেস্তে যায় তাহলে ভারতীয় বোর্ডের ৩ হাজার ৮৭০ কোটি রুপি ক্ষতি হতে পারে। এই বিরাট অঙ্কের মধ্যে সম্প্রচার ও রেভিনিউ মিলিয়ে ৩ হাজার ২৭০ কোটি টাকা রয়েছে। এছাড়া ২০০ কোটি টাকার সেন্ট্রাল স্পনসরশিপ ও ৪০০ কোটি টাকার টাইটেল স্পনশরশিপ রেভিনিউ৷

নিমবাস কমিউনিকেশনের চেয়ারম্যান হরিশ থাওয়ানির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস বলছে, আইপিএলে ম্যাচ প্রতি ২.৫ কোটি রুপি ক্ষতি হতে পারে। যদি আইপিএল না-হয় এবং বিসিসিআইয়ের বীমা করানো না-থাকে সেক্ষেত্রে বিরাট আর্থিক ক্ষতি হবে। তবে সবগুলো দলেরই সাধারণত বীমা করানো থাকে।

সূত্রঃ আমাদের সময়

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)