বেতনের দিক থেকে বিশ্বের শীর্ষ ৫ জাতীয় দলের কোচ কারা?

ক্রিকেট দুনিয়া 14 Mar 2020 at 10:16am 1,975
Googleplus Pint
বেতনের দিক থেকে বিশ্বের শীর্ষ ৫ জাতীয় দলের কোচ কারা?

বিশ্বকাপের পর কোচিং স্টাফে রদ বদল এনেছে বেশ কয়েকটি দল। যদিও ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টির রমরমা যুগে কোচদের আগ্রহ আইপিএলের মতো টুর্নামেন্টের দিকে। সেখানে এক মৌসুমেই কাজ করে অনেক টাকা পকেটে পুরতে পারেন অনেক কোচ। এর মধ্যেও দেখে নেওয়া বেতনের দিক থেকে বিশ্বের শীর্ষ ৫ জাতীয় দলের কোচ কারা—

গ্যারি স্টেড (নিউজিল্যান্ড) :বিশ্বকাপের কয়েকমাস আগে হঠাৎ করেই পদত্যাগ করেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন। তার অধীনে দুর্দান্ত খেলেছিল কিউইরা। যাই হোক হেসনের যায়গায় নিয়োগ পান গ্যারি স্টেড। তার অধীনেও বিশ্বকাপের ফাইনালে ওঠে নিউজিল্যান্ড। কিউই বোর্ডে স্টেডের বার্ষিক বেতন ২ লক্ষ ৪০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় ২ কোটি টাকার বেশি।

মিসবাহ উল হক (পাকিস্তান) : বিশ্বকাপ ব্যর্থতার পর চাকরি হারান পাকিস্তানের কোচ মিকি আর্থার ও তার কোচিং স্টাফরা। নতুন হেড কোচ হিসেবে দেশটির সাবেক অধিনায়ক মিসবাহ উল হককে নিয়োগ দিয়েছে পিসিবি। তার বার্ষিক বেতন ঠিক করা হয়েছে আড়াই লক্ষ ডলার। বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ১১ লক্ষ টাকার বেশি।

ট্র্যাভর ব্যালিস (ইংল্যান্ড) : ২০১৫ সালে ইংল্যান্ডের হেড কোচ হিসেবে দায়িত্ব নেন ট্র্যাভর ব্যালিস। তার বার্ষিক বেতন ৫ লক্ষ ২০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৪০ লক্ষ টাকার বেশি।

জাস্টিন ল্যাঙ্গার (অস্ট্রেলিয়া) : গেল বছর বল ট্যাম্পারিং কেলেঙ্কারির পর পদত্যাগ করেন সেই সময়ের হেড কোচ ড্যারেন লেম্যান। তারপর অস্ট্রেলিয়ার দলের দায়িত্ব নেন জাস্টিন ল্যাঙ্গার। তার অধীনে অন্ধকার যুগ পার হয়ে আবার স্বরূপের ফিরে এসেছে অস্ট্রেলিয়া। ল্যাঙ্গারের বার্ষিক বেতন ৬ লক্ষ ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৫ কোটি টাকার বেশি।

রবি শাস্ত্রী (অস্ট্রেলিয়া) :২০১৬ সালে প্রথমবার ভারতের কোচ হিসেবে নিয়োগ পান রবি শাস্ত্রী। বিশ্বকাপের পর দ্বিতীয় মেয়াদে আবার নিয়োগ পান তিনি। তার বার্ষিক বেতন ১৩ লক্ষ ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৫ কোটি টাকার বেশি। বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১১ কোটি ৪৪ লক্ষ টাকার বেশি।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)