ট্রিপল সেঞ্চুরী করে ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করলেন তামিম ইকবাল

ক্রিকেট দুনিয়া 02 Feb 2020 at 6:51pm 890
Googleplus Pint
ট্রিপল সেঞ্চুরী করে ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করলেন তামিম ইকবাল

সাদা পোশাকে দারুণ সময় পার করছেন তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ছন্দে থাকা তামিম পূর্বাঞ্চলের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ইতিহাস গড়েছেন। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ত্রিশতক করার মাইলফলক স্পর্শ করলেন বাঁহাতি এই ওপেনার।

বাংলাদেশের মাটিতে সর্বোচ্চ রান করা ক্রিকেটারও এখন তামিম। আগের সর্বোচ্চ রান করা রকিবুল হাসানকে ছাড়িয়ে গেছেন তিনি। শুধু তাই নয়, ইতিহাস গড়ার দিনে কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানকেও স্পর্শ করেছেন তামিম।

১৯৩০ সালে হেডিংলিতে টেস্ট ক্যারিয়ারে প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নেন স্যার ডন ব্র্যাডম্যান। সেই ম্যাচে ৩৩৪ রান করেছিলেন তিনি। যেটা তাঁর ক্যারিয়ারের সর্বোচ্চ রান। হোক সেটা আন্তর্জাতিক ক্রিকেট। তবে মঞ্চ তো একই, বাইশ গজের আর সাদা-পোশাকের।

৫৮ বছর পর আরেক কীর্তি গড়েছিলেন আরেক অস্ট্রেলিয়ান মার্ক টেইলর। পেশোয়ার টেস্টে ব্র্যাডম্যানের সেই ইনিংসকে সম্মান জানিয়ে ৩৩৪ রানে অপরাজিত থেকে যান মার্ক টেইলর। ‘৩৩৪’ সংখ্যাটি আরো একবার স্মরণীয় হয়ে থাকল ক্রিকেট ইতিহাসে। ঘরোয়া ক্রিকেটে সেটা আরো একবার মনে করিয়ে দিলেন তামিম ইকবাল।

এর আগে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন রকিবুল হাসান। এবার সে তালিকায় নাম লেখালেন তামিম। প্রথম ট্রিপল করা রকিবুল করেছিলেন ৩১৩ রান। এবার ৩৩৪ রানের অপরাজিত ইনিংস খেলে তাঁকেও ছাড়িয়ে গেলেন বাঁহাতি এই ওপেনার।

ট্রিপল সেঞ্চুরির দেখা পেতে প্রায় সাড়ে নয় ঘণ্টা ব্যাট করেছেন তামিম। তিন শতকের ঘরে যেতে ৪০৭ বল খেলেন তিনি, যার মধ্যে ছিল ৪০টি বাউন্ডারি। তাঁর ব্যাটে চড়ে প্রথম ইনিংসে ৫৫৫ রানে ইনিংস ঘোষণা করেছে পূর্বাঞ্চল। শেষ পর্যন্ত ৩৩৪ রানে অপরাজিত ছিলেন তামিম। ৪২৬ বলে ৪২ চার ও তিন ছক্কার মার ছিল তাঁর এই ইনিংসে। প্রথম শ্রেণির ক্রিকেটে তামিম সর্বশেষ সেঞ্চুরি করেন ২০১৫ সালে।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস

১. তামিম ইকবাল : ৩৩৪* রান (২০১৯-২০)

২. রকিবুল হাসান : ৩১৩* রান (২০০৬-০৭)

৩. নাসির হোসেন : ২৯৫ রান (২০১৭-১৮)

৪. মার্শাল আইয়ুব : ২৮৯ রান (২০১২-১৩)

৫. মোসাদ্দেক হোসেন সৈকত : ২৮২ রান (২০১৪-১৫)

সূত্রঃ বাংলাওয়াশক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)