ধোনিকে টপকে নতুন রেকর্ড কোহলির

ক্রিকেট দুনিয়া 20 Jan 2020 at 3:28pm 433
Googleplus Pint
ধোনিকে টপকে নতুন রেকর্ড কোহলির

নিত্য নতুন রেকর্ড গড়া অভ্যাসে পরিণত করে ফেলেছেন বিরাট কোহলি। গতকাল রবিবার বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও তাই ঘটল। এদিন দলকে জেতানোর পাশাপাশি ব্যাট হাতেও নানা রেকর্ড করলেন তিনি।

২৮৭ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে ৯১ বলে ৮৯ রান করেন কোহলি। আর এ রান দিয়ে তিন ফরম্যাট মিলিয়ে ভারতীয় অধিনায়কদের মধ্যে মোট রানের তালিকার শীর্ষে উঠে আসলেন তিনি। এতদিন এই রেকর্ডটি ছিল ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দখলে।

জানা গেছে, ক্যাপ্টেন থাকাকালীন তিন ফরম্যাট মিলিয়ে ৩৩০ ইনিংসে ১১২০৭ রান করেছিলেন ধোনি। অপরদিকে তার চেয়ে ১৩১ কম ইনিংস খেলে এ কীর্তি গড়েন বিরাট। তিনি ১৯৯ ইনিংস খেলে তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১১২০৮ রান।

এই তালিকার তিনে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন (২৩০ ইনিংসে ৮০৯৫ রান)। আর চারে আছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (২১৭ ইনিংসে ৭৬৪৩ রান)।

এছাড়াও এদিন অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে দ্রুততম ৫০০০ রানে পৌঁছনোর রেকর্ডও গড়েন কোহলি। এখানেও তিনি ভাঙলেন ধোনির রেকর্ড।

জানা গেছে, অধিনায়ক হওয়ার পর মাত্র ৮২টি একদিনের ইনিংসে এই মাইলস্টোন স্পর্শ করেন ক্যাপ্টেন কোহলি। এর আগে এই রেকর্ড ছিল সাবেক অধিনায়ক ধোনির দখলে। ১২৭ ইনিংসে ৫০০০ ওডিআই রান করেন ধোনি।

এতদিন ধোনির পরে ছিলেন রিকি পন্টিং (১৩১ ইনিংস), গ্রেম স্মিথ (১৩৫ ইনিংস), সৌরভ গঙ্গোপাধ্যায় (১৩৬ ইনিংস)।

সূত্র : আনন্দবাজার

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)